শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আড়ম্বরের সাথে সিঙ্গাপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উদযাপন

অনলাইন ডেস্ক | ২৬ মার্চ ২০২১ | ১০:৩৬ অপরাহ্ণ
ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আড়ম্বরের সাথে সিঙ্গাপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উদযাপন সিঙ্গাপুরের সিনিয়র মিনিষ্টার অব স্টেট ফর ফরেন এফেয়ার্স জনাব চি হং ট্যাট এবং হাইকমিশনার জনাব মো. তৌহিদুল ইসলাম কেক কেটে বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেন

সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে সাড়ম্বরে পালিত হয়েছে মহান স্বাধীনতার ৫০তম বার্ষিকী। দিনটি উপলক্ষ্যে দিনব্যাপি এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ হাইকমিশন। সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু করেন মান্যবর হাইকমিশনার জনাব মো. তৌহিদুল ইসলাম, এনডিসি। মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ১ মিনিটের নীরবতা শেষে ত্রিশ লক্ষ শহীদ ও ১৯৭৫ এর ১৫ আগস্ট কালরাতে শাহাদাতবরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে করা হয় বিশেষ মুনাজাত। দিবসটি উপলক্ষ্যে প্রদত্ত বাণীসমূহ পড়ে শোনান হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ।

 

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আয়োজিত এই বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুরের সিনিয়র মিনিষ্টার অব স্টেট ফর ফরেন এফেয়ার্স জনাব চি হং ট্যাট। এছাড়া বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার জনাব ডেরেক লোহ এবং সিঙ্গাপুর পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাংলাদেশের মান্যবর হাইকমিশনার জনাব মো. তৌহিদুল ইসলাম, এনডিসি তাঁর স্বাগত বক্তব্যে প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সিঙ্গাপুরের সাথে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সূচিত বাংলাদেশে উন্নয়ন অগ্রযাত্রায় সহযোগিতার হাত আরো প্রসারিত করার আহবান জানান হাইকমিশনার। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সকল ভেদাভেদ ভুলে জাতির পিতার স্বপ্নে লালিত সুখী—সমৃদ্ধশালী ‘সোনার বাংলা’ গড়ার মানসে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে “ভিসন—২০৪১” সফল করতে তিনি সকলকে প্রতিজ্ঞাবদ্ধ হতে অনুরোধ জানান। অনুষ্ঠানে আমন্ত্রিত প্রধান অতিথি সিনিয়র মিনিষ্টার অব স্টেট চি হং ট্যাট স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সকলকে উষ্ণ শুভেচ্ছা জানান। এসময়ে তিনি বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের এই অগ্রযাত্রায় বন্ধুপ্রতীম সিঙ্গাপুর অতীতের মতো ভবিষ্যতেও পাশেই থাকবে বলে উল্লেখ করেন।

banglarkantha.net

অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ

দিবসটি উপলক্ষ্যে হাইকমিশন “আমার স্বাধীনতা আমার অহংকার” শীর্ষক একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করে। সভায় বাংলাদেশ থেকে ভিডিও সংযোগের মাধ্যমে মূল বক্তব্য প্রদান করেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস্—এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। বঙ্গবন্ধুর ঐন্দ্রজালিক নেতৃত্বে ১৯৭১ সালে কিভাবে একটি শোষিত—বঞ্চিত—নিপীড়িত জাতি প্রশিক্ষিত পাকিস্তানী সেনাবাহিনীকে রণাঙ্গনে পর্যুদস্ত করে বিজয় ছিনিয়ে এনেছিলো তার এক ঐতিহাসিক আলেখ্য তুলে ধরা হয় মূল বক্তব্যে। এসময়ে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের সঠিক ইতিহাস ও জাতির পিতার আদর্শকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেবার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন অন্যান্য আলোচকবৃন্দ।

banglarkantha.net

দশ দিনব্যাপি বিশেষ অনুষ্ঠানমালার সমাপ্তি দিনে বিভিন্ন সাংস্কৃতিক ইভেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রবাসী পরিবারের শিশু-কিশোর ও অভিভাবকবৃন্দ

এদিন সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং শততম মুজিব বর্ষ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশনের আয়োজিত দশ দিনব্যাপি বিশেষ অনুষ্ঠানমালার সমাপ্তি ঘোষিত হয়। দেশীয় ঐতিহ্য ও কৃষ্টির লালনের মাধ্যমে মাতৃভূমির সাথে নতুন প্রজন্মের নিবিড় সম্পর্ক গড়ে তোলার বিষয়ে মান্যবর হাইকমিশনার গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশ হাইকমিশনের আয়োজিত দশ দিনব্যাপি বিশেষ অনুষ্ঠানমালা সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশীদের মাঝে অভূতপূর্ব সাড়া ফেলে। বিশেষ করে হাইকমিশনের বিভিন্ন আয়োজনে নবীন প্রজন্মের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিদেশের মাটিতে এক নতুন শান্তিপ্রিয়— কল্যাণকামী— উন্নয়নশীল— অমিত সম্ভাবনার বাংলাদেশকে উপস্থাপিত করে।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০