মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

শহরে নেই একটিও সিংহ, তবু তার নাম ‘সিংহের শহর’! কেন? জেনে নিই…

অনলাইন ডেস্ক | ২৭ ডিসেম্বর ২০২০ | ৯:৪৮ পূর্বাহ্ণ
শহরে নেই একটিও সিংহ, তবু তার নাম ‘সিংহের শহর’! কেন? জেনে নিই… ছবি-সংগৃহীত

বিশ্বের অন্যতম বিখ্যাত আধুনিক দীপরাষ্ট্রের মধ্যে অন্যতম সিঙ্গাপুর। দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয় উপদ্বীপের দক্ষিণতম প্রান্তে, মালয়েশিয়া-ইন্দোনেশিয়ার মধ্যবর্তী অবস্থিত এই দ্বীপ। আয়তনে ক্ষুদ্র হলেও অত্যন্ত আধুনিকভাবে নগরায়িত এই দ্বীপ যে কোনও পর্যটকের তাক লাগাতে বাধ্য!
দ্বীপের নামটির উৎপত্তি মালেশিয়ান শব্দ ‘সিঙ্গাপুরা’ থেকে। এখানে ‘Singa’ শব্দটি সংস্কৃত শব্দ ‘সিমহা’র অন্য রূপ। যার আসল অর্থ সিংহ। অন্যদিকে ‘পুরা'(pura) শব্দটির অর্থ সিটি বা শহর। অর্থাৎ, সিঙ্গাপুর শব্দের অর্থ ‘সিংহের শহর’। ১২৯৯ সালে স্যাঙ নিলা উতামা এই নামকরণটি করেছিলেন। কিন্তু এ কথা জানেন কি? এই শহরে কিন্তু একটি সিংহেরও খোঁজ মিলবে না। তাহলে কেন এই শহরের এমন নামকরণ?

এর পিছনে রয়েছে এক প্রাচীন মালয় কাহিনী। সেই কাহিনী অনুযায়ী, স্যাঙ নিলা উতামা ছিলেন শ্রীবিজয়া সাম্রাজ্যের রাজধানী প্যালেমবাগের রাজপুত্র। একদিন তাঁর কিছু সৈন্যের সঙ্গে বিনটান দ্বীপে শিকারের খোঁজে যান তিনি। সেই সময় একটি হরিণ শিকারের উদ্দেশ্যে তার পিছু নেন তিনি। হরিণটি ছুটতে ছুটতে একটি ছোট্ট পাহাড়ের কাছে গিয়ে অদৃশ্য হয়ে যায়৷ এদিকে স্যাঙ নিলারও তখন জেদ চেপে গেছে। হরিণ তিনি শিকার করবেনই। তাই সেটিকে খুঁজতে ছোট পাহাড়ের সামনে থাকা এক বড় পাহাড়ের চূড়ায় উঠার সিদ্ধান্ত নেন তিনি।

banglarkantha.net

পাহাড়ে ওঠার পর একটি দ্বীপের দেখা পেলেন। মন্ত্রীর কাছ থেকে তিনি জানতে পারলেন দ্বীপটির নাম ‘তেমাসেক’। তিনি জাহাজে চড়ে রওনা দিলেন সেই দ্বীপের উদ্দেশ্যে। কিন্তু বিধি বাম! সে দ্বীপে যাওয়ার সময় প্রবল সামুদ্রিক ঝড়ের সামিল হন তাঁরা। ঝড়ের তান্ডব বাড়লে, জাহাজ থেকে ভারী মালপত্রও জলে ফেলে দেওয়ার আদেশ দেন তিনি। তবুও লাভ কিছুই হয় না। ঝড়ের মত্ত হাওয়া উড়িয়ে নিয়ে যাচ্ছিল তাদের। এমন সময় জাহাজের জাহাজের ক্যাপ্টেন, রাজপুত্রকে বলেন তাঁর মাথার মুকুটটি সমুদ্রের জলে ফেলে দিতে। অক্ষরে অক্ষরে তা পালনও করেন রাজপুত্র। এর কিছুক্ষণ পরই ঝড় থামে। এবং তাঁরা নিরাপদে পৌঁছে যান ‘তেমাসেক’-এ।

সেখানে পা দেওয়া মাত্রই স্যাঙ নিলার নজরে আসে দ্রুতগতির এক জন্তু। সেটি হঠাৎ করেই জঙ্গলের দিকে চলে যাচ্ছিল। মন্ত্রীকে সে ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি জানান জন্তুটি হয়তো একটি সিংহ। স্যাঙ নিলা এরপর ওই দ্বীপটিকে একটি শহরে পরিণত করেন। সেখানে নিজে বসবাসও শুরু করেন। দ্বীপটিতে দেখা জন্তুটির নামেই শহরটির নাম দেন সিঙ্গাপুরা বা সিংহের শহর। অথচ সেই শহরে কোনও দিন একটিও সিংহের দেখা মেলেনি৷ মনে করা হয়, স্যাঙ নিলা যে জন্তুটিকে দেখেছিলেন, সেটি হয়তো আসলে একটি মালয়েশিয়ান বাঘ। তবে সিংহ না থাকুক! শহরটির নাম কিন্তু আজও সেই সিংহের নামেই রয়ে গিয়েছে।

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১