মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

বিশ্বসেরা গবেষকের তালিকায় মালয়েশিয়া প্রবাসী সাঈদুর

অনলাইন ডেস্ক | ২১ নভেম্বর ২০২০ | ৪:৫০ অপরাহ্ণ
বিশ্বসেরা গবেষকের তালিকায় মালয়েশিয়া প্রবাসী সাঈদুর

বিশ্ব সেরা গবেষকের তালিকায় স্থান করে নিয়েছেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশের অধ্যাপক সাঈদুর রহমান। গত বুধবার ল্যাঙ্কাস্টার জরিপে ২০২০ সালের সেরা চারজন গবেষকের নাম প্রকাশ করেছে। তারা হলেন, রয়্যাল সোসাইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিক গ্রাহাম, ক্রপ সায়েন্সেসের অধ্যাপক স্টিভ লং, মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের ন্যানোম্যাটেরিয়ালস এবং এনার্জি টেকনোলজির অধ্যাপক সাইদুর রহমান ও ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটি অধ্যাপক জেস চুয়া।

গত বছরের ডিসেম্বরে মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয় থেকে গবেষণায় পুরস্কারও পেয়েছেন সাঈদুর।
অধ্যাপক সাইদুর রহমান ল্যাঙ্কাস্টারের ইঞ্জিনিয়ারিং বিভাগের শক্তি প্রযুক্তি বিভাগ এবং মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের ন্যানোম্যাটেরিয়ালস অ্যান্ড এনার্জি টেকনোলজির অধ্যাপক।

তার কাজের মধ্যে ল্যাঙ্কাস্টারের এনার্জি রিসার্চ গ্রুপের নবায়নযোগ্য শক্তির জন্য ন্যানোম্যাটেরিয়ালের গবেষণা অন্তর্ভুক্ত রয়েছে। বিশ্বের পাঁচ শতাধিক জার্নালে তার গবেষণা প্রকাশ করেছে। ল্যাঙ্কাস্টারে নিযুক্ত হওয়ার পর থেকে তিনি প্রায় ৫০০টি জার্নালে নিবন্ধ, কার্যপত্রিকা, বইয়ের অধ্যায় এবং একটি ল্যাঙ্কস্টারের অধিভুক্তির সাথে পর্যালোচনা প্রকাশ করেছেন। তার গবেষণা পত্র বিশ্বের অন্য গবেষকদের কাছে বেশ সমাদৃত।

তার গবেষণা কাজগুলো থেকে ৩৬ হাজারেরও বেশি উদ্ধৃতি দেয়া হয়েছে। ওয়েব অব সায়েন্স ন্যানোফ্লুয়েড গবেষণায় তিনি প্রথম স্থানে রয়েছেন বলে জানা গেছে।

ডিপার্টমেন্ট অব বিজনেস পলিসি, ফ্যাকাল্টি অব বিজনেস অ্যান্ড আকাউনটেনসি, ইউনিভার্সিটি অব মালায়ার পিএইচডি গবেষক, মো: সোহেল রানা বলেন, অধ্যাপক সাইদুর রহমান স্যার Clarivate কর্তৃক প্রকাশিত উচ্চতর উদ্ধৃত (cited) বার্ষিক গবেষক তালিকায় প্রথম এবং তার এমন স্বীকৃতিতে তাঁকে অভিনন্দন জানিয়ে বলেন, প্রকাশিত তালিকায় অধ্যাপক সাইদুর রহমান স্যার গত দশকে একাধিকবার উচ্চ উদ্ধৃত গবেষকের স্বীকৃতি পেয়েছেন যা কাজের মেধা ও প্রজ্ঞা ও ভবিষ্যৎ পৃথিবীর প্রয়োজনে দিক নির্দেশনার প্রকাশ করে। এটি আমাদের জন্য নিঃসন্দেহে আনন্দ, অনুপ্রেরণা ও গর্বের বিষয় যে তিনি গবেষণা ক্ষেত্রে অনন্য নক্ষত্রের ভূমিকা পালন করে চলেছেন। তিনি বলেন, তার এই অনন্য অর্জনে গবেষণা ক্ষেত্রে নতুন গবেষক তথা সব বাংলাদেশী গবেষকের মধ্যে নতুন নতুন গবেষণা লব্ধজ্ঞান সৃষ্টিতে প্রেরণা জোগাবে।

এ বিষয়ে বাংলাদেশী শিক্ষার্থী, শিক্ষাবিদ, গবেষকদের উদ্দেশে অধ্যাপক সাঈদুর রহমান বলেছেন, আমার গবেষণার অভিজ্ঞতাটি ভাগ করে নেয়ার জন্য প্রস্তুত আছি, আমি আমরা সবাই মিলে বাংলাদেশকে বিশ্বে অনন্য উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হবো। তিনি তার মেধা বাংলাদেশে কাজে লাগাতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, এনার্জি এখন বিশ্বের অন্যতম অনুষঙ্গ, চলা বা উন্নয়নের বা ভোগের অন্যতম চালিকাশক্তি। অল্প বিনিয়োগে অধিক এনার্জি উৎপাদন, টেকসই উন্নয়ন এ গবেষণা এবং এর প্রয়োগের বিকল্প নেই। তিনি বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে গবেষণা সহযোগিতা হতে পারে। বাংলাদেশী গবেষকদের জন্য অনলাইন গবেষণা সেমিনার আয়োজন করা যেতে পারে।

ময়মনসিংহ জেলার কৃতী সন্তান, অধ্যাপক সাইদুর রহমান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক শিক্ষার্থী। প্রয়োজনে saidur@sunway.edu.my তার সাথে যোগাযোগ করা যাবে।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১