বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
57,987 57,890 28

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
403,079 319,733 5,861

করোনা: বিশ্বব্যাংকের ১২০০ কোটি ডলার অনুদান

অনলাইন ডেস্ক | ১৪ অক্টোবর ২০২০ | ৪:১৩ অপরাহ্ণ
করোনা: বিশ্বব্যাংকের ১২০০ কোটি ডলার অনুদান উন্নয়নশীল দেশের নাগরিকদেরও নিরাপদ ও কার্যকর টিকা পাওয়ার অধিকার আছে।

করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) টিকা, পরীক্ষা ও চিকিৎসায় উন্নয়নশীল দেশগুলোকে এক হাজার ২০০ কোটি ডলার সহায়তায় অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উন্নয়নশীল দেশগুলোকে করোনা মোকাবিলায় সামনের বছরের জুন পর্যন্ত ১৬ হাজার কোটি ডলার সহায়তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে আন্তর্জাতিক আর্থিক সংস্থাটি। এরই অংশ হিসেবে এক হাজার ২০০ কোটি ডলার অনুমোদন দেয়া হয়েছে।

বিশ্বের ১০০ কোটি মানুষকে করোনার টিকা সেবার আওতায় আনার ক্ষেত্রে সহায়তা করতে চায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১১টি দেশে এরই মধ্যে জরুরি ভিত্তিতে করোনা সহায়তা কর্মসূচি পৌঁছে গেছে। সহায়তার মধ্য দিয়ে গবেষণা ও ওষুধ শিল্পকে এই বার্তা দেয়া হবে যে, উন্নয়নশীল দেশের নাগরিকদেরও নিরাপদ ও কার্যকর টিকা পাওয়ার অধিকার আছে।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে উন্নয়নশীল দেশগুলো করোনার কার্যকর টিকা উদ্ভাবন করতে পারে। এ জন্য প্রয়োজনীয় আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দেয়া হবে।

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, ‘করোনার টিকা যেন উন্নয়নশীল দেশগুলো সমানভাবে পায়, তা নিশ্চিত করতে আমরা কর্মসূচি সম্প্রসারিত করছি।’

তিনি বলেন, ‘মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপদ ও কার্যকর টিকা নিশ্চিত করতে হবে এবং দেশে দেশে সরবরাহ বাড়াতে হবে। করোনাসৃষ্ট আর্থিক সংকট থেকে বের হতে নিরাপদ টিকাব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১