মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

১২ আশ্বিন, ১৪২৯

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

জন্মাষ্টমী উদযাপনে শোভাযাত্রা আজ

অনলাইন ডেস্ক | ১৯ আগস্ট ২০২২ | ১:১০ অপরাহ্ণ
জন্মাষ্টমী উদযাপনে শোভাযাত্রা আজ

জন্মাষ্টমী উদযাপনে আজ শুক্রবার সারাদেশে শোভাযাত্রার আয়োজন করবেন সনাতন ধর্মাবলম্বীরা। সনাতন হিন্দু ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিনটিকে ঘিরে একই সঙ্গে আয়োজিত হবে গীতাযজ্ঞ, নামসংকীর্তন, কৃষ্ণপূজাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালাও।

মহানগর সার্বজনীন পূজা কমিটির আয়োজনে তিন দিনের কেন্দ্রীয় জন্মাষ্টমী উৎসব গতকাল শুরু হয়েছে। প্রথম দিন গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে সীমিত পরিসরে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে হিন্দু সম্প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হয়েছে।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক রমেন মণ্ডল সমকালকে আরও জানান, উৎসবের অংশ হিসেবে আজ শুক্রবার সকাল সাড়ে ৮টায় ঢাকেশ্বরী মন্দিরে গীতাযজ্ঞ এবং দুপুর ২টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা এবং বিকেল ৪টায় পলাশীর মোড় থেকে বের হয় জন্মাষ্টমীর শোভাযাত্রা। শোভাযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শোভাযাত্রাটি পলাশী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, নগরভবন, গুলিস্তান গোলাপ শাহ মাজার হয়ে নবাবপুর সড়ক দিয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হয়। রাত ৮টায় রয়েছে কৃষ্ণপূজা। এ ছাড়া উৎসবের শেষ দিন শনিবার বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দিরে হবে আলোচনা সভা।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) রাজধানীর স্বামীবাগ আশ্রমে অনুরূপ অনুষ্ঠানমালার আয়োজন করে। জাতীয় হিন্দু মহাজোট সকাল ৬টায় কৃষ্ণপূজা ও দুপুর ১টায় রমনা কালীমন্দির প্রাঙ্গণে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ ছাড়াও কেন্দ্রীয় শোভাযাত্রায় অংশ নেবে।

এ ছাড়া রাজধানীর রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, রাজারবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান, মিরপুর কেন্দ্রীয় মন্দির, স্বামী ভোলানন্দ গিরি আশ্রম, প্রভু জগদ্বন্ধু মহাপ্রকাশ মঠ, ঠাঁটারীবাজার শিবমন্দির, রাধামাধব জিও দেব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, শিব মন্দির, রামসীতা মন্দির এবং মাধব গৌড়ীয় মঠসহ বিভিন্ন মন্দির, পূজামণ্ডপ ও ধর্মীয় সংগঠন জন্মাষ্টমী উপলক্ষে সীমিত পরিসরে অনুষ্ঠানমালার আয়োজন করবে।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০