মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

১২ আশ্বিন, ১৪২৯

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

জম্মু-কাশ্মীরে ২৫ লাখ নতুন ভোটার যুক্ত করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | ১৮ আগস্ট ২০২২ | ৯:৪৪ অপরাহ্ণ
জম্মু-কাশ্মীরে ২৫ লাখ নতুন ভোটার যুক্ত করবে ভারত

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে নতুন করে প্রায় ২৫ লাখের মতো ভোটার নিবন্ধিত হতে পারে বলে বুধবার ধারণা দিয়েছেন অঞ্চলটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। ৩৭০ ধারা বাতিল হওয়ার পর এটা ঘটছে এই প্রথম।

প্রধান নির্বাচনি কর্মকর্তা হিরদেশ কুমার এ ব্যাপারে সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতির কথা উল্লেখ করেন। তার কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে বলেছেন, এতে ভারতীয় জনতা পার্টির কোনো লাভ হবে না। তারাই নির্বাচনের সুযোগ করে দিয়েছেন।

স্থানীয় রাজনৈতিক দলগুলোর আশঙ্কা, আসন্ন নির্বাচনে বড় ধরনের প্রভাব ফেলার চেষ্টাতেই নতুন করে এ বিপুল সংখ্যক ভোটারকে তালিকায় যুক্ত করতে চাচ্ছে কেন্দ্রে ক্ষমতাসীন হিন্দুত্ববাদী দল বিজেপি।

২০১৯ সালে ভারত তাদের নিয়ন্ত্রিত কাশ্মীর অংশের আধা-স্বায়ত্তশাসন তুলে দিয়ে সেখানে কাশ্মীরি নয় এমন মানুষজনকে ভোটার এবং জমি কেনার সুযোগ দিতে সংবিধান বদলায়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার জম্মু ও কাশ্মীরের প্রধান নির্বাচনী কর্মকর্তা হৃদেশ কুমার নভেম্বরে হতে যাওয়া স্থানীয় নির্বাচনের আগে এলাকাটিতে ২০ লাখের বেশি নতুন ভোটার নিবন্ধিত হবে বলে সাংবাদিকদেরকে তার প্রত্যাশার কথা জানান।অঞ্চলটির বর্তমান ভোটার প্রায় ৭৬ লাখ। কিন্তু নতুন নিবন্ধিতরা এ সংখ্যা এক তৃতীয়াংশের বেশি বাড়িয়ে দিতে পারে, যা নিয়ে উদ্বিগ্ন কাশ্মীরিরা।

দি কুইন্ট

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০