মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

মার্চে সিঙ্গাপুরের মূল্যস্ফীতি ১০ বছরের সর্বোচ্চ

অর্থনীতি ডেস্ক | ২৬ এপ্রিল ২০২২ | ৯:১১ অপরাহ্ণ
মার্চে সিঙ্গাপুরের মূল্যস্ফীতি ১০ বছরের সর্বোচ্চ

খাদ্য, পরিষেবা ও পরিবহন ব্যয় বৃদ্ধির কারণে গত মাসে সিঙ্গাপুরের মূল্যস্ফীতি ১০ বছরের সর্বোচ্চে দাঁড়িয়েছে। সোমবার প্রকাশিত সরকারি উপাত্তে এ তথ্য উঠে এসেছে।

আবাসন ও ব্যক্তিগত পরিবহন ব্যয় বাদ দিয়ে গত মার্চে মূল মূল্যস্ফীতি (কোর ইনফ্লেশন) বছরওয়ারি ২ দশমিক ৯ শতাংশ বেড়েছে। পূর্ববর্তী মাসের চেয়ে বেড়েছে ২ দশমিক ২ শতাংশ। গত মার্চের ২ দশমিক ৯ শতাংশ মূল্যস্ফীতি ব্লুমবার্গের ২ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতির পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে। এতে বাণিজ্য নগরীটির মূল্যস্ফীতি ২০২১ সালের মার্চ পরবর্তী সর্বোচ্চে দাঁড়িয়েছে।

সামনের মাসগুলোতেও মূল মূল্যস্ফীতি বাড়ন্ত থাকবে এবং চলতি বছরের শেষের দিকে তা কিছুটা নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। গতকাল এক যৌথ বিবৃতিতে এমন আভাস দেয় দ্য মনিটারি অথরিটি অব সিঙ্গাপুর (এমএএস) ও দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (এমটিআই)।

এদিকে গত মার্চে ভোক্তা মূল্য বেড়েছে ৫ দশমিক ৪ শতাংশ, এর আগের মাসে যা ছিল ৪ দশমিক ৩ শতাংশ। ২০১২ সালের এপ্রিলের পর যা সর্বোচ্চ। মার্চে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি ছিল ৩ দশমিক ৩ শতাংশ, ফেব্রুয়ারিতে যা ছিল ২ দশমিক ৩ শতাংশ। দেশটির বিদ্যুত্ ও গ্যাসের দাম মার্চে বেড়েছে ১৭ দশমিক ৮ শতাংশ। ফেব্রুয়ারিতে যা বেড়েছিল ১৬ দশমিক ৭ শতাংশ।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১