মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

১২ আশ্বিন, ১৪২৯

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতার হিন্দি অনুবাদগ্রন্থ প্রকাশিত

অনলাইন ডেস্ক | ১২ জুলাই ২০২১ | ১১:৪১ অপরাহ্ণ
বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতার হিন্দি অনুবাদগ্রন্থ প্রকাশিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তাকে নিবেদিত ১০০ কবিতার হিন্দি অনুবাদ গ্রন্থবদ্ধ হয়ে প্রকাশিত হয়েছে। গ্রন্থটির শিরোনাম ‘জন্মশতবর্ষ কী শ্রদ্ধাঞ্জলি: বাংলাদেশ কে রাষ্ট্রপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কো নিবেদিত সৌ কবিতায়েঁ’। গ্রন্থটির প্রণেতা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী। প্রচ্ছদ পরিকল্পনা করেছেন সুজন চৌধুরী। এটির প্রকাশক দিল্লীর কে.বি.এস. প্রকাশন।(SBN No.978-93-90580-27-9)। জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধুকে নিবেদিত নির্বাচিত ১০০ কবিতা অনূদিত হয়ে সংকলিত হয়েছে এই গ্রন্থে, যা জন্মশতবর্ষের প্রতীকী ব্যঞ্জনা উপস্থাপন করে।

জসীম উদদীন অন্নদাশঙ্কর রায়, সুফিয়া কামাল, শামসুর রহমান, সৈয়দ শামসুল হক, শহীদ কাদরী, সানাউল হক, নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, মোহাম্মদ রফিক, রফিক আজাদ, রুবী রহমান, কামাল চৌধুরীর থেকে শুরু করে বর্তমান প্রজন্মের তরুণ কবিদের কবিতা স্থান পেয়েছে এই সংকলনে।

এর মধ্যে রয়েছে ৯৮টি বাংলা কবিতার অনুবাদ। বাংলাদেশের উর্দু কবি নওশাদ নূরীর একটি কবিতা সংকলিত হয়েছে, যেটি কবি লিখেছিলেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট, অর্থাৎ বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের অব্যবহিত পরে। বালোচ কবি এবং বেলুচিস্তানের জাতীয়তাবাদী আন্দোলনের নেতা মীর গুল খান নাসিরের একটি কবিতা অনূদিত হয়ে সংকলিত হয়েছে। কবিতাটি কবি লিখেছিলেন ১৯৭৫ সালের ২৯ আগস্ট কারাগারে বসে।

গ্রন্থটির প্রণেতা অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, এই গ্রন্থে সংকলিত অনুবাদ-কবিতাগুলোতে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, তার ত্যাগ-তিতিক্ষা, তার জীবনদর্শন প্রকাশিত হয়েছে। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডে কবিদের শোক এবং ঘাতকদের প্রতি ঘৃণা প্রকাশিত হয়েছে।

গ্রন্থকার এই গ্রন্থের শুরুতে চৌদ্দ পৃষ্ঠার একটি দীর্ঘ ভূমিকা রচনা করেছেন। গ্রন্থের শেষে যুক্ত করেছেন ১৯৪টি টীকা। এই ভূমিকা এবং টীকা পাঠ করলে হিন্দিভাষী জনগোষ্ঠীর নিকট বঙ্গবন্ধুর জীবনদর্শন, কর্ম ও ত্যাগ এবং কবিতাসমূহে বর্ণিত বাংলাদেশের সমাজ-সংস্কৃতি-প্রকৃতি ও ইতিহাসের পরিচয় স্পষ্ট হয়ে উঠবে। জন্মশতবর্ষে বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম ও আদর্শকে পৃথিবীব্যাপী ছড়িয়ে দেওয়ার অংশ হিসেবে একশত কোটিরও বেশি জনগোষ্ঠীর দেশ ভারতে এই হিন্দি গ্রন্থ বিশেষ ভূমিকা রাখবে‌ বলে আশা করা যায়।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০