বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
58,228 58,139 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
467,225 383,224 6,675

দেশের ভাবমূর্তি নষ্ট হয় এমন কাজ থেকে বিরত থাকুন

অনলাইন ডেস্ক | ০৪ নভেম্বর ২০২০ | ৮:৫৮ অপরাহ্ণ
দেশের ভাবমূর্তি নষ্ট হয় এমন কাজ থেকে বিরত থাকুন

গত ১৬ অক্টোবর ফরাসী বিদ্যালয়ের বাইরে ছুরিকাঘাত করার ঘটনা ঘটে। এতে চেচেন বংশোদ্ভূত স্যামুয়েল প্যাটি নামের একজন শিক্ষকের শিরোচ্ছেদ করা হয়। যিনি তার ছাত্র-ছাত্রীদেরকে নাগরিক এর বাকস্বাধীনতা শীর্ষক অধ্যায়ের উপর পাঠদানের সময়ে নবী মোহাম্মদ (সাঃ) এর কার্টুন প্রদর্শন করেন বলে খবরে প্রকাশ করা হয়। ঘটনাটির প্রায় ৩ সপ্তাহ পরেও একে কেন্দ্র করে, বিশ্বের বিভিন্ন স্থানের মুসলমানেরা প্যাটির এ ধরণের চরম ধর্মীয় অবমাননাকর কাজের জন্য ক্ষোভে ফেটে পড়ে এবং তারা ফ্রান্সের পণ্য বর্জন ও তাদের বিরুদ্ধে সহিংস আচরণের আহ্বান জানান। যদিও সিঙ্গাপুরে বাংলাদেশি অভিবাসীরা এখন পর্যন্ত দায়িত্বশীল আচরণ করে আসছে এবং তারা নিরপেক্ষ রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে কতিপয় বাংলাদেশি অভিবাসী কর্মীরা এ ঘটনাকে কেন্দ্র করে ফেসবুকে বিভিন্নরকম পোস্ট দিয়ে একাত্মতা প্রকাশ করে, যা সিঙ্গাপুরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে এবং এধরনের আচরণ অব্যাহত থাকলে তারা কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবেন বলে জানিয়েছেন।

সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই কমিশন ফেসবুক পোস্টের বিষয়ে জানতে পেরে এখানে অবস্থানরত বাংলাদেশিদের দায়িত্বশীল আচরণ করা এবং ঝামেলামুক্ত থাকার সবিনয় অনুরোধ জানিয়েছেন। কারণ এধরনের আচরণ বাংলাদেশি এবং বাংলাদেশের ভাবমূর্তিকে নষ্ট করে দেবে। কোভিড-১৯ মহামারীর সময় বাংলাদেশি অভিবাসী কর্মীদের মঙ্গলার্থে দেশটির সরকার প্রত্যাশার চেয়েও বেশি সহায়তা করেছেন। এছাড়া হাই কমিশন সিঙ্গাপুরের মতো একটি সুশৃঙ্খল ও শ্রমবান্ধব দেশের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন যে কোন ক্ষতিকারক কার্যকলাপ থেকে বিরত থাকার জন্যও বাংলাদেশিদের আহ্বান জানিয়েছে।

সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই কমিশন এবং ‘বাংলার কন্ঠ’তার পাঠকদেরকে স্মরণ করিয়ে দিতে চায় যে, সিঙ্গাপুর একটি শান্তিপ্রিয় দেশ, যে দেশটি সহিংস কার্যকলাপ এবং জাতিগত বৈষম্য সৃষ্টিকারী ব্যক্তির বিরুদ্ধে কঠিন ব্যবস্থা গ্রহণকারী দেশ হিসেবে সুপরিচিত। যে কোন ব্যক্তি বা যাদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা ইন্টারনেটের মাধ্যমে সহিংসতা সৃষ্টির কাজে জড়িত থাকতে দেখা যাবে, তাদের জন্য জেল-জরিমানার শাস্তি প্রদান করা সহ ভবিষ্যতে সিঙ্গাপুরে প্রবেশ কিংবা সিঙ্গাপুরে অবস্থান করার ক্ষেত্রে নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়ার মতো কঠিন আইনের প্রয়োগ করাও হতে পারে । তাই পাঠক ও সিঙ্গাপুরে বসবাসরতদের ফ্রান্সের ঘটনার সাথে সম্পর্কযুক্ত কোন কার্যকলাপের সাথে সম্পৃক্ত না হওয়ার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

উল্লেখ, অন্য দেশের রাজনীতির বিষয়বস্তু সিঙ্গাপুরে আমদানী করা বা নিয়ে আসা, যেমন-বিক্ষোভ সমাবেশের আয়োজন করা কিংবা উন্মুক্তভাবে বিদেশী রাজনীতিবিদদের প্রতি সমর্থন প্রদান করা অথবা সিঙ্গাপুর কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত আন্দোলন/ সমাবেশ এর আয়োজন করা এ দেশের আইনবিরোধী।

 

 

Refrain from doing things that tarnish the image of our country

The incident of a knife attack outside a French school on 16 Oct 20, in which a man of Chechen origin beheaded Samuel Paty, a teacher who had shown pupils cartoons of Prophet Muhammad during a civics lesson on freedom of speech has been in the news for close to 3 weeks now. Following this incident, Muslims in many parts of the world had been outraged by Paty’s act as they deem it to be utterly blasphemous and had called for the boycott of French products and to commit acts of violence against them. Although the Bangladeshi diaspora in Singapore had so far acted in a responsible manner and have remained neutral, there had been recent Facebook posts by Bangladeshi foreign workers which are done in bad taste and could trigger the Singapore authorities to take stern action.

The Bangladesh High Commission in Singapore had come to know of the FB postings. The mission urged Bangladeshis here to act responsibly and to stay clear of trouble as it will only tarnish the image of Bangladesh and the Bangladeshi people alike. The High Commission also asks the Bangladeshis here not to do anything that will be detrimental to the security of Singapore, a country that had done so much for the welfare of the Bangladeshi transient workers at the height of the Covid-19 pandemic.

Bangla Kantha and the Bangladesh High Commission in Singapore will like to remind readers that Singapore is a peaceful country that is known to deal sternly with people who engage in activities that promote violence or racial differences. Anyone who is found to engage or incite violence, even on social media or the internet, could be jailed, fined and even banned from entering or being present in Singapore indefinitely. Readers are strongly advised not to organize activities that are related to the incidents in France. Take note that importing foreign politics into Singapore such as organizing protests or openly displaying support for foreign politicians, organizations or movement without approval of the Singapore authorities, are against the law of the country.

 

 

 

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১