বুধবার, ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
57,980 57,883 28

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
401,586 318,123 5,838

মন্দা ঠেকাতে ৮০০ কোটি সিঙ্গাপুর ডলার প্রণোদনা প্যাকেজ সিঙ্গাপুরের

অনলাইন ডেস্ক | ১৯ আগস্ট ২০২০ | ১১:১৩ পূর্বাহ্ণ
মন্দা ঠেকাতে ৮০০ কোটি সিঙ্গাপুর ডলার প্রণোদনা প্যাকেজ সিঙ্গাপুরের

নভেল করোনাভাইরাস মহামারীর ধাক্কা মোকাবেলায় আরো ৮০০ কোটি সিঙ্গাপুর ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে সিঙ্গাপুর। মজুরি ভর্তুকি সম্প্রসারণ, মারাত্মক আক্রান্ত এভিয়েশন ও আতিথেয়তা খাত চাঙ্গায় সোমবার এ প্যাকেজ ঘোষণা করেছেন সিঙ্গাপুরের উপপ্রধানমন্ত্রী হেঙ সুই কিয়াট। সোমবার টেপকৃত একটি ভাষণে দ্বীপরাষ্ট্রটির উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হেঙ জানান, মহামারী মোকাবেলায় সিঙ্গাপুরের সহায়তা তহবিলের পরিমাণ ১০ হাজার কোটি সিঙ্গাপুর ডলার। সর্বশেষ প্যাকেজের তিন মাসের মধ্যে নতুন এ প্যাকেজ ঘোষণা করল সিঙ্গাপুর।
হেঙ বলেন, সিঙ্গাপুর ভাইরাস নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও বৈশ্বিক অর্থনীতি খুবই দুর্বল। দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে আমাদের খাপ খাইয়ে চলতে হবে। চলমান পরিস্থিতি মোকাবেলায় আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি, যার কিছু শিগগিরই শেষ হবে।
আগের বাজেটের অব্যবহূত অর্থ নতুন এ প্যাকেজের জন্য ব্যবহার করা হবে। এতে চলতি বছরের বাজেট ঘাটতি ১০ কোটি সিঙ্গাপুর ডলারে নেমে আসতে পারে। গত কয়েক মাসে চলাচলে কড়া বিধিনিষেধ আরোপের কারণে খুচরা ও আতিথেয়তা খাত আরোগ্য লাভে হিমশিম খাচ্ছে।
গত সপ্তাহে প্রকাশিত উপাত্তে দেখা গেছে, দ্বিতীয় প্রান্তিকে সিঙ্গাপুরের অর্থনীতি পূর্ববর্তী প্রান্তিকের তুলনায় ৪২ দশমিক ৯ শতাংশ সংকুচিত হয়েছে। সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী চ্যান চুন সিং সতর্ক করে বলেন, ফের কভিড-১৯ সংক্রমণ বাড়তে পারে, যা অর্থনৈতিক কার্যক্রমে বিপর্যয় নিয়ে আসতে পারে। সোমবার প্রকাশিত রফতানি উপাত্তে দেখা গেছে, জুলাইয়ে চাঙ্গা হতে শুরু করেছে নগর রাষ্ট্রটির রফতানি। তেলবহির্ভূত দেশীয় পণ্যের চালান গত বছরের তুলনায় ৬ শতাংশ বেড়েছে।
ব্লুমবার্গ

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১