শনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

আফগানিস্তানে এক সপ্তাহে তালেবানের ১৫২৮ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক | ২৮ জুলাই ২০২১ | ১:২০ অপরাহ্ণ
আফগানিস্তানে এক সপ্তাহে তালেবানের ১৫২৮ জন নিহত

নিরাপত্তা বাহিনীর অভিযানে গত সপ্তাহে তালেবানের এক হাজার ৫২৮ যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছেন আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর মুখপাত্র জেনারেল আজমল ওমর সিনওয়ারি। কাবুলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিনওয়ারি এ দাবি করেন। খবর আনাদোলুর। নিরাপত্তা বাহিনীর এ মুখপাত্র বলেন, বালখ প্রদেশের কালদার থেকে তালেবান যোদ্ধাদের তাড়িয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে তালেবানের দাবি, উজবেকিস্তানের সীমন্তসংলগ্ন এ জেলায় তীব্র লড়াইয়ে সরকারি বাহিনীর ‘মারত্মক ক্ষতি’ হয়েছে।তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, লড়াইয়ে নিরাপত্তা বাহিনীর ছয়জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ২০ জন।

অন্যদিকে সিনওয়ারির দাবি, তালেবানের দখল থেকে গত সপ্তাহে প্রায় ৩০ জেলা মুক্ত করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময়ের মধ্যে তালেবানের এক হাজার ৫২৮ জনকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, এখনও বহু জায়গায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রতিরক্ষামূলক অবস্থানে রয়েছেন। তবে দ্রুতই তাদের শক্তিশালী করা হবে, যেন তারা আক্রমণে যেতে পারেন। নিরাপত্তা বাহিনীর ১৫৪টি আকাশ এবং স্থল অভিযানের তালেবানের এক হাজার ৫২৮ যোদ্ধা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮০১ জন।

এ দিকে আফগান সরকারের সহায়তায় তালেবানের অবস্থানে যুক্তরাষ্ট্র বিমান হামলা বাড়িয়েছে বলে নিশ্চিত করেছেন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র লে. কর্নেল জন কুইনলান।
আনাদোলুকে মঙ্গলবার তিনি ইমেইলের মাধ্যমে জানান, গত কয়েকদিনে বেশ কয়েকবার বিমান এবং ড্রোনের মাধ্যমে তালেবানের অবস্থানে হামলা চালানো হয়েছে।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা। এর মধ্যে দেশের প্রায় অর্ধেকেরও বেশি জেলার দখল নিয়েছে তালেবান। সশস্ত্র গোষ্ঠীটির এ অগ্রযাত্রা রুখতে হিমশিম খাচ্ছে আফগান সরকার।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০