বৃহস্পতিবার, ১৩ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

কুয়েতে বন্দিশিবিরে ৫ হাজার বাংলাদেশি

অনলাইন সংস্করণ - বাংলার কণ্ঠ ডেস্ক: | ২৫ মে ২০২০ | ১০:২০ পূর্বাহ্ণ
কুয়েতে বন্দিশিবিরে ৫ হাজার বাংলাদেশি ফাইল ছবি

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদি আরব আর কাতারের পর করোনাভাইরাসের সংক্রমণে বেশি বাংলাদেশি মারা গেছেন কুয়েতে। করোনা সংক্রমণের চেয়ে চারটি ডিটেনশন ক্যাম্পে (বন্দিশিবির) থাকা হাজার পাঁচেক বাংলাদেশির দুর্বিষহ জীবন প্রধান বিবেচ্য হয়ে দাঁড়িয়েছে। মে মাসের দ্বিতীয় সপ্তাহে ওই ক্যাম্পগুলোতে অন্তত চারজন বাংলাদেশি মারা গেছেন।

তবে চারজনই করোনাভাইরাসের সংক্রমণে মারা গেছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। ইরাক সীমান্তবর্তী আবদালি ডিটেনশন ক্যাম্পে গত ১১ এপ্রিল থেকে অবস্থান করছেন আশরাফুল ইসলাম। তিনি মুঠোফোনে বলেন, দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা, খাবারের অভাবের পাশাপাশি কুয়েতের কর্তৃপক্ষ সেভাবে দেখাশোনা করছে না।

এছাড়া শিবিরের একজন বিনা চিকিৎসায় মারা গেছেন। এ বিষয়গুলো ক্যাম্পে থাকা সবাইকে সংক্ষুব্ধ করে তুলছে। অন্য তিন শিবিরেও একই পরিস্থিতি বলে শুনেছেন তিনি।

কুয়েতের পরিস্থিতি নিয়ে জানতে চাইলে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম বলেন, ক্যাম্পে থাকা আমাদের লোকজন খুবই সুশৃঙ্খল ছিল। কিন্তু বেশ কিছুদিন ক্যাম্পে থেকে তারা বিক্ষুব্ধ হয়ে উঠেছে।

অন্য একটি ক্যাম্পে থাকা মিশরের লোকজনের সঙ্গে মিলে কয়েকজন বাংলাদেশি বিক্ষোভ করেছেন বলে শুনেছি। এখানে একটি বিষয় উল্লেখ করতে চাই। কুয়েত এক তরফাভাবে বিভিন্ন দেশের লোকজনকে সাধারণ ক্ষমার আওতায় এনে দেশে ফেরত পাঠাচ্ছে।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১