বৃহস্পতিবার, ২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

করোনা বিষয়ক কথোপকথন

কিরণ মাহমুদ মান্না - | ২৯ এপ্রিল ২০২০ | ১:০৯ অপরাহ্ণ
করোনা বিষয়ক কথোপকথন

এক বন্ধুকে কল দিলাম,
ক্রিং ক্রিং ক্রিং
আসসালামু আলাইকুম-
কিরে দোস্ত, কি অবস্থা? কেমন আছোস?
বাড়ির সবাই কেমন আছে?

দোস্ত-হু, ওয়ালাইকুম আসসালাম, আছি রে, না মইরা বাঁইচা। খুব একটা ভালো না। হোম কোয়ারেন্টাইনে আছিরে দোস্ত। বন্দী জীবন। ভাল লাগে না আর। এ কয়েক দিনেই তিক্ত হইয়া গেলাম। তুই কেমন আছোস বল?

আমি তো দোস্ত, আলহামদুলিল্লাহ, ভালো আছি। আর, কেমনে ভালো থাকি রে। কি যে একটা অবস্থা শুরু হইছে সারাবিশ্বে। কবে যে এর শেষ হবে আল্লাহ ভালো জানে। আমার এখানে এখনও লকডাউন ঘোষণা করেনি সরকার।

ডিউটি চলছে আগের মতই। তবে রেস্টুরেন্ট, মার্কেট, সমস্ত অফিসে, একজন থেকে আরেকজনের ১ মিটার দূরত্ব বজায় রাখার আইন চালু করেছে সরকার। নিয়ম কানুন যদি কেউ অমান্য করে তাকে বা ঐ সমস্ত ব্যবসা প্রতিষ্ঠানের জরিমানা দিতে বাধ্য হবে। তারপর, কি করিস তুই?

দোস্ত- কি আর করমু রে দোস্ত। সারাদিন ঘরে বসে ভালো লাগে না। তাই টিকটক ভিডিও বানাই। টিকটকে নতুন কয়েকটা ভিডিও আইছে। বুঝোছই তো, ঘরে থাইকা বিরক্ত লাগে। তাই আর কি সময় কাটাই।

শালা, সারাদেশের মানুষ করোনার আতঙ্কে মরে আর তুই আছোস তোর টিকটক নিয়ে। কেমনে তুই পারোস?
তোর কি কোন চিন্তা ভাবনা আছে দেশের জন্য?

নিজের জন্য, দেশের মানুষের জন্য?
দোস্ত-আরে, চিন্তা করার কি আছে। যা হাবার তা তো হবোই। একদিন তো মরতেই হবে। তাই মরার আগে কয়েকটা ভিডিও বানিয়ে রাখি। স্মৃতি থাকবো। তাছাড়া ঘরে বসে করার মত তো কোন কাম নাই।

কেন, একটু কি আল্লাহকে ডাকতে পারিস না? ভাল ভাল লেখকদের বই পড়ে সময় কাটাবি, পত্রিকা ম্যাগাজিন পড়ে সময় কাটাবি। আর এখন তো অনলাইনেও অনেক ভাল ভাল বই ও পত্র-পত্রিকা সবই পাওয়া যায়। সাবধান! তাই বলে অবার ঐসব ভূয়া গুজব ছড়ানো সংবাদ পড়বি না

দোয়া কালাম পড়তে পারিস না? বেশি বেশি তওবা ইস্তগফার পড়তে পারিস না? নামাজ তো মনে হয় পড়োছই না।
দোস্ত-বুঝছি রে। আর আমারে তুই শরম দিস না। এমন চিন্তা কখনো মাথায় আহে নাই রে দোস্ত।

আসলে হইছে কি, টিকটক ভিডিও করা অনেকদিনের অভ্যাস তো। তাই ভাবলাম ঘরে বসেই থাকতে হয়, তো সময়টা কাটানোর জন্য। আর কয়েকটা নতুন টিকটক ভিডিও আপলোড করছে।

তাই বানাইতে লইছিলাম। তোর মতো এমন করে কখনো ভাবিনি রে। তুই আমার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলি। এই মহামারি করোনা ভাইরাসের দুঃসময়ে কি করা উচিত আমাদের।
আজ থেকে সমস্ত আকাম বাদ দিলাম তোর কথা মতই সব করমু।

শোন, আল্লাহ পাক এমন মহামারী রোগব্যাধি, দুর্যোগ, ঝড় ঝঞ্ঝাট আমাদের দোষের কারণেই আল্লাহ তরফ থেকে গজব হিসাবে প্রেরণ করেন। মানুষকে বিপদ আপদ দিয়ে পরীক্ষা করেন।

এ সময়ে আল্লাহ দরবারে আমাদের সবার উচিত সমস্ত পাপ থেকে রক্ষা পেতে তওবা পড়ে ক্ষমা চাওয়া। আল্লাহ ছাড়া কোন মাবুদ নাই। কোন উপায় নাই। বুঝেছিস?

যাক, অল্পতেই আল্লাহ পাক তোরে বুঝার জ্ঞান দিয়েছেন। আলহামদুলিল্লাহ। এখন থেকে বাড়ির সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে বলবি আর তুইও পড়বি। আজকে রাখি রে। ভালো থাকিস দোয়া করি।

বিশ্বের সকল মানুষকে আল্লাহ পাক সুস্থ রাখুক আমীন।

লেখক: সিঙ্গাপুরে কর্মরত প্রবাসী কবি

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১