সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

লিবিয়ায় আটক বাংলাদেশিরা ডিটেনশন সেন্টারে, ফিরিয়ে আনতে কাজ শুরু

অনলাইন ডেস্ক | ২৭ এপ্রিল ২০২২ | ৮:৩৫ অপরাহ্ণ
লিবিয়ায় আটক বাংলাদেশিরা ডিটেনশন সেন্টারে, ফিরিয়ে আনতে কাজ শুরু

ইউরোপে পাড়ি দেয়ার প্রস্তুতিকালে লিবিয়ার ভূমধ্যসাগর উপকূল থেকে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনতে কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।গত ২৬ এপ্রিল গণমাধ্যমকে প্রবাসী কল্যাণ মন্ত্রী জানিয়েছেন লিবিয়ায় আটক বাংলাদেশিদের ফেরত আনতে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কাজ শুরু করেছে।

প্রবাসীকল্যাণমন্ত্রী জানান, লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তিনি  সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। আটক লোকেরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেছিল। লিবিয়ার কর্তৃপক্ষ দেশটির মিসরাতা এলাকা থেকে তাদের আটক করেছে। বর্তমানে তাদেরকে আল-তারেক ডিটেনশন সেন্টার নামের একটা ডিটেনশন সেন্টারে আটক রাখা হয়েছে।

লিবিয়ান কর্তৃপক্ষ ৫৪১ জনকে আটক করেছে উল্লেখ করে মন্ত্রী জানান, মোট আটকদের মধ্য কতজন বাংলাদেশি- তা জানার জন্য বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আটক ব্যক্তিদের সঙ্গে কথা বলা হচ্ছে। এখন পর্যন্ত ৪০০ জনের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কথা বলা হয়েছে। কতজন বাংলাদেশি আছেন, সেটা সবার সঙ্গে কথা বলার পর জানা যাবে।

এদিকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আটক ব্যক্তিদের মধ্যে ৫২৮ জন বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে। মিসরাতা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ আটকের বিষয় নিয়ে ফেসবুকে পোস্ট করেছে। আটকরা অবৈধভাবে সমুদ্র পাড়ি দিচ্ছিলেন বলে মিসরাতা পুলিশ উল্লেখ করে। আটকদের অধিকাংশই বাংলাদেশের নাগরিক। তারা নৌকাযোগে ইউরোপ পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) এবং স্থানীয় পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছে।

প্রসঙ্গত, ইউরোপে পাড়ি দেওয়ার প্রস্তুতিকালে লিবিয়ার ভূমধ্যসাগর উপকূল থেকে পাঁচ শত বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। গত ২৩ এপ্রিল তাদের আটক করা হয় বলে খবর প্রকাশ করেছে ভয়েস অব আমেরিকা।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১