বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

ঈদের পরই পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির ‘অভিশংসন’!

আন্তর্জাতিক ডেস্ক | ২৭ এপ্রিল ২০২২ | ৮:০১ অপরাহ্ণ
ঈদের পরই পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির ‘অভিশংসন’!

সংবিধান লঙ্ঘনের অভিযোগে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার। ঈদের পরপরই জাতীয় পরিষদের স্পিকারের সামনে মিত্রদের সম্মতিতে অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হবে বলে জানান ক্ষমতাসীন দলের একজন আইনপ্রণেতা।

দেশটির সংসদ সদস্য (এমএনএ) মহসিন শাহনওয়াজ রাঞ্জা জানান, সংবিধান লঙ্ঘনের নোটিশ দেয়ার মধ্য দিয়ে সরিয়ে দেয়ার প্রক্রিয়ার শুরু হবে। প্রেসিডেন্ট আরিফ আলভি দুইবার ক্ষমতার অপব্যবহার করে সংবিধান লঙ্ঘন করেছেন। প্রথমটি দশম জাতীয় অর্থ কমিশন (এনএফসি) গঠনের জন্য বিজ্ঞপ্তি জারি এবং অন্যটি পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) দুই সদস্যকে বাইপাস করে নিয়োগ করা। দেশের বিভিন্ন উচ্চ আদালত প্রেসিডেন্টের এসব সিদ্ধান্তকে এরইমধ্যে সংবিধান লঙ্ঘন বলে ঘোষণা করেছেন। এছাড়া সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতি কাজী ফয়েজ ঈসার বিরুদ্ধে প্রেসিডেন্ট রেফারেন্স দাখিল করেছিলেন। প্রেসিডেন্টের এ রেফারেন্সও সরিয়ে দেয়ার নোটিশে যুক্ত করা হবে।

তিনি আরো বলেন, পাক সংবিধানের ৪৭ অনুচ্ছেদে বলা হয়েছে প্রেসিডেন্টকে শারীরিক বা মানসিক অক্ষমতার কারণে পদ থেকে অপসারণ করা যেতে পারে বা সংবিধান লঙ্ঘন বা গুরুতর অসদাচরণের অভিযোগে সরিয়ে দেয়া যেতে পারে। তার (আলভি) বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের রেকর্ড রয়েছে।

তবে তথ্য বলছে, সরিয়ে দেয়ার প্রস্তাব পাস করার জন্য ক্ষমতাসীনদের কাছে প্রয়োজনীয় সংখ্যা নেই। সম্প্রতি এ বিষয়ে কথা বলেন পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব। তিনি প্রেসিডেন্টকে সরিয়ে দেয়ার সম্ভাবনা প্রথমে উত্থাপন করেন। তারপরে সিনেটর আফনানুল্লাহ খান বিস্তারিতভাবে তা ব্যাখ্যা করেন।

আওরঙ্গজেব বলেন, আলভিকে বুঝতে হবে যে তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট, পিটিআই-র নয়। যদি তিনি রাজনীতিতে আসতে চান তবে তাকে অবশ্যই প্রেসিডেন্টের পদ ছেড়ে দিতে হবে। পরে সিনেটর আফনানউল্লাহ বলেন, প্রেসিডেন্টকে অপসারণের জন্য একটি যৌথ অধিবেশনে মোট ২৯০ ভোটের প্রয়োজন। ক্ষমতাসীন জোটের সব দলের কাছে মাত্র ২৬৫ ভোট রয়েছে। যা প্রয়োজনীয় সংখ্যার চেয়ে ২৫টি কম। আফনানুল্লাহ বলেছেন যে ক্ষমতাসীন জোট আরিফ আলভিকে অপসারণের জন্য পিটিআই-র বিক্ষুব্ধ সদস্যদের সঙ্গে যোগাযোগ করবে। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, ন্যাশনাল অ্যাসেম্বলি এবং সিনেটের যৌথ অধিবেশনের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেলেই প্রেসিডেন্টকে সরিয়ে দেয়া যেতে পারে।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১