রবিবার, ১৫ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

নেপালের বিদ্যুতখাত বাংলাদেশের বিনিয়োগ চায়

নিউজ ডেস্ক | ২৬ এপ্রিল ২০২২ | ৯:৩৯ অপরাহ্ণ
নেপালের বিদ্যুতখাত বাংলাদেশের বিনিয়োগ চায় বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রী পাম্পা ভুসাল। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রী পাম্পা ভুসাল। ছবি: সংগৃহীত
নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের মন্ত্রী পাম্পা ভুসাল দেশটির জলবিদ্যুতের সম্ভাবনাকে কাজে লাগাতে বাংলাদেশকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছে এবং নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। ভূটান থেকেও জলবিদ্যুৎ আমদানির জন্য সমঝোতা স্মারক সই প্রক্রিয়াধীন রয়েছে।

বৈঠকে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়ানো সম্ভব। বাংলাদেশ ২০৪০ সালের মধ্যে ৫০ শতাংশ নবায়ানযোগ্য জ্বালানি ও ক্লিন এনার্জি থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে কাজ করছে।

এ ক্ষেত্রে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানের সহযোগিতা নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘গ্রীষ্ম-বর্ষা মৌসুমে নেপালের উদ্বৃত্ত বিদ্যুৎ আমরা আমদানি করতে পারি এবং শীত মৌসুমে যখন তাদের বিদ্যুৎ উৎপাদন কমে যায় তখন আমাদের দেশ থেকে তারা বিদ্যুৎ নিলে দুই দেশই লাভবান হবে।’

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

নেপালের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন জাতীয় পরিকল্পনা কমিশনের সদস্য সুরেন্দ্র লাব কারনা, নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব দেবেন্দ্র কারকি প্রমুখ।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১