বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে সড়ক থেকে সরানো হলো জিয়াউর রহমানের নামফলক

নিউজ ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০২১ | ১২:২৩ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে সড়ক থেকে সরানো হলো জিয়াউর রহমানের নামফলক

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে সড়কের নামফলক সরিয়ে ফেলা হয়েছে। এ সিদ্ধান্ত নিয়েছেন সিটি মেয়র ব্রান্ডন এম স্কট।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং আওয়ামী পরিবারের পক্ষ থেকে জোরালো প্রতিবাদের ফলে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সভায় নগর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয় বলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি সূত্রে জানা গেছে। চলতি বছরের ২০ জুন ম্যারিল্যান্ডের বাল্টিমোর শহরে সারাটোগা স্ট্রিটে মেয়রকে দিয়ে উক্ত নামফলকটি উত্তোলন করেছিলেন স্থানীয় বিএনপির কর্মীরা।

জিয়াউর রহমানের নামে সড়কের নামফলক উত্তোলনের পর থেকেই যুক্তরাষ্ট্রে বসবাসকারী আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের নেতাকর্মীরা প্রতিবাদ করে আসছিল।

লিখিত অভিযোগ দায়েরের পর যুক্তিপূর্ণ প্রমাণপত্র ও দলিল দস্তাবেজ চেয়ে বসে সিটি মেয়র ব্রান্ডন এম স্কট। দেশ থেকে এসব প্রমাণাদি আনার পর আবেদনের মাধ্যমে তা জমা দেন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিশেষজ্ঞ প্যানেলসহ নেতারা তাদের যুক্তিতর্ক তুলে ধরেন এবং প্রয়োজনে সর্বোচ্চ আদালতের রায়ের হার্ডকপি প্রদানের অঙ্গীকার করেন। ফলশ্রুতিতে এ নামকরণ অপসারণের তাৎক্ষণিক সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয় মেয়র ব্রান্ডন স্কটকে। বলা হয় সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টের কর্মীরা ইতোমধ্যেই রওনা হয়েছে ওই নামফলক সরিয়ে নিতে। অতি দ্রুততার সাথে তা কার্যকর হবে।

শুরু থেকেই এ প্রক্রিয়ার নেতৃত্বে ছিলেন আওয়ামী লীগ নেতা প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকী। তাকে সহযোগিতা করেন শামীম চৌধুরী, ড. প্রদীপ রঞ্জন কর, অ্যাডভোকেট শাহ বখতিয়ার, মন্জুর চৌধুরী, এমএ করিম জাহাঙ্গীর, সাদেকুল বদরুজ্জামান পান্না, শরীফ কামরুল আলম হীরা, জালাল উদ্দিন জলিল, শহিদুল ইসলাম, রুমানা আক্তার, ফারুক হোসাইন, কায়কোবাদ খান, খন্দকার জাহিদুল ইসলাম, শহিদুল ইসলাম, আশরাফ উদ্দিন, সিরাজ সরকার, রমেশ চন্দ্র নাথ, কাজী মনির হোসেন, নজরুল ইসলাম, মোহাম্মদ টি মোল্লা প্রমুখ।

মেরিল্যান্ড সিটির মেয়র কর্তৃপক্ষের সঙ্গে আজকের ভার্চুয়াল মিটিংয়ে বাংলাদেশ থেকে যুক্ত ছিলেন অ্যাপিলেট ডিভিশনের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত, সিটি মেয়রের পক্ষে ক্যাটালিনা রড্রিগেজ, ডেভিড লিয়াম প্রমুখ।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১