শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

ভারতের করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রের সাহায্যের আশ্বাস

অনলাইন ডেস্ক | ২৫ এপ্রিল ২০২১ | ৪:২৫ অপরাহ্ণ
ভারতের করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রের সাহায্যের আশ্বাস সংগ্রহীত ছবি

ভারতের সাম্প্রতিক করোনা সংক্রমণ পরিস্থিতি উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। আজ রোববার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন উদ্বেগ প্রকাশের পাশাপাশি এই পরিস্থিতি উত্তরণে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানেরও আশ্বাস দিয়েছেন তিনি।

বিবৃতিতে ব্লিনকেন বলেন, ‘প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাবে ভারতের ভয়ঙ্কর পরিস্থিতি দেখে আমাদের হৃদয় ভারাক্রান্ত। আমাদের সহযোগী দেশ ভারতের সঙ্গে নিবিড়ভাবে আমরা যোগাযোগ রেখেছি।’

‘করোনার বিরুদ্ধে লড়াই করতে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। আমরা খুব দ্রুত ভারত এবং ভারতের স্বাস্থ্যকর্মীদের জন্য যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করছি।’

পৃথক এক বিবৃতিতে হোয়াইট হাউসের সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ‘ভারতে যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে তাতে যুক্তরাষ্ট্র খুব উদ্বিগ্ন। আমরা আমাদের বন্ধু দেশ ভারতকে এই পরিস্থিতি মোকাবিলায় সব রকম সাহায্য করব এবং চিকিৎসা সরঞ্জাম, জীবনদায়ী ওষুধ থেকে টিকা দ্রুত সরবরাহের ব্যবস্থা করা হবে।’

ভারতে গত একমাস ধরে লাগামহীণভাবে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় এখনও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র; তবে আন্তর্জাতিক পরিসংখ্যান বলছে, দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রকে অনেক পেছনে ফেলেছে ভারত।

গত প্রায় এক সপ্তাহের বেশি সময় ধরে করোনায় দৈনিক আক্রান্তের তালিকায় শীর্ষে অবস্থান করছে ভারত। এরমধ্যে শনিবার দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল সাড়ে তিন লাখ, যা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে দৈনিক মৃত্যুর সংখ্যাও বাড়ছে ভারতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন মোট ২ হাজার ৭৬৭ জন রোগী। আগের দিন এই সংখ্যা ছিল ২ হাজার ৬২৪ জন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত তিন দিনে ভারতে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ, মৃত্যু ছাড়িয়েছে ৭ হাজার ৫০০।

এদিকে ভারতের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে ইতোমধ্যে চাপ বাড়ছে বাইডেন প্রশাসনের ওপর। সম্প্রতি এক বার্তায় যুক্তরাষ্ট্রের চেম্বার অফ কমার্সের ভাইস প্রেসিডেন্ট মাইরন ব্রিলিয়ান্ট জানিয়েছেন, কোভিড পরিস্থিতিতে বিশ্বের কয়েকটি দেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত।

এই পরিস্থিতিতে ভারত, ব্রাজিলের মতো দেশে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ডোজ এবং অন্যান্য জীবনদায়ী ওষুধ রফতানির ব্যবস্থা করতে প্রশাসনকে অনুরোধ করেছে মার্কিন চেম্বার অফ কমার্স।

রোববার বার্তা সংস্থা রয়টার্সকে এক ইমেইল বার্তায় হোয়াইট হাউসের এক মুখপাত্র নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরা উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। ভারতের সরকার ও সেখানকার স্বাস্থ্যকর্মীদের জন্য দ্রুত অতিরিক্ত সহায়তা দেওয়ার বিষয়ে পরিকল্পনা করছি। এ বিষয়ে আরও তথ্য দ্রুতই জানাতে পারব বলে আশা করছি।’

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০