বৃহস্পতিবার, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

মডার্নার টিকায় ছয় মাসের শক্তিশালী সুরক্ষা

অনলাইন ডেস্ক | ১৪ এপ্রিল ২০২১ | ৬:১১ অপরাহ্ণ
মডার্নার টিকায় ছয় মাসের শক্তিশালী সুরক্ষা সংগ্রহীত ছবি

মডার্নার তৈরি টিকা নিলে ছয় মাস পর্যন্ত করোনার সংক্রমণ থেকে শক্তিশালী সুরক্ষা পাওয়া যাবে বলে দাবি করেছে মার্কিন কোম্পানিটি। এর আগে ট্রায়ালে দেখা গেছে যে, এই টিকার কার্যকারিতা ৯০ শতাংশেরও বেশি। গুরুতর অসুস্থদের ক্ষেত্রে তা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর।

বুধবার কোম্পানিটি জানিয়েছে, টিকা দেওয়ার পর শেষ ধাপে তাদের করা প্রকৃত গবেষণায় দেখা গেছে, টিকার কার্যকারিতা নিয়ে আগে তারা যেসব তথ্য ও পরিসংখ্যান জানিয়েছিল, হালনাগাদ তথ্য তার সাথে সামঞ্জস্যপূর্ণ।

banglarkantha.net

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া বি.১.৩৫১ সাংকেতিক নামে পরিচিত করোনাভাইরাসের অতিসংক্রামক ধরনের সংক্রমণ ঠেকাতে কার্যকর টিকার পৃথক সংস্করণ নিয়েও কোম্পানিটি এখন পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

banglarkantha.net

চল্লিশটির বেশি দেশ মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। মডার্নার টিকাও তৈরি হয়েছে আরএনএ প্রযুক্তিতে। এতে মূলত কোষে প্রোটিন তৈরির জন্য নির্দেশনা থাকে, যা করোনার অংশবিশেষের অনুকরণ করে।
এ নির্দেশনা মানবদেহের রোগ প্রতিরোধব্যবস্থাকে কার্যকর করতে উৎসাহিত করে এবং একজন মানুষের শরীরকে ভাইরাসপ্রতিরোধী টিকা কারখানায় পরিণত করে। এ টিকাতে কোনো প্রকৃত ভাইরাস থাকে না।

ম্যাসাচুসেটসভিত্তিক কোম্পানিটি গত সোমবার জানায়, তারা ওইদিন পর্যন্ত বিশ্বজুড়ে ১৩ কোটি ২০ লাখ ডোজ টিকা বিতরণ করেছে। এরমধ্যে ১১ কোটি ৭০ লাখই যুক্তরাষ্ট্রে। আগামী জুলাইয়ের মধ্যে মডার্না ৩০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বাইরে এই টিকার মূল্য ২২ থেকে ৩৭ ডলার।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১