বৃহস্পতিবার, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

তাইওয়ানের আকাশ ছেয়ে গেল চীনা যুদ্ধবিমানে

অনলাইন ডেস্ক | ১৩ এপ্রিল ২০২১ | ৭:৫১ অপরাহ্ণ
তাইওয়ানের আকাশ ছেয়ে গেল চীনা যুদ্ধবিমানে ফাইল ছবি

তাইওয়ানের আকাশে রেকর্ডসংখ্যক যুদ্ধবিমান নিয়ে প্রবেশ করেছে চীনা প্রতিরক্ষা বাহিনী। সোমবার এ ঘটনা ঘটে বলে তাইওয়ান জানিয়েছে। চলতি বছরে দেশটিতে চীনের এটিই সবচেয়ে বড় অনুপ্রবেশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চীন তার কথিত বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে (এডিআইজেড) ২৫টি উড়োজাহাজ নিয়ে প্রবেশ করে, যার মধ্যে ছিল যুদ্ধবিমান ও পারমাণবিক বোমাবাহী উড়োজাহাজও।

banglarkantha.net

যুক্তরাষ্ট্র চীনের ‘ক্রমবর্ধমান আগ্রাসী মনোভাবের’ বিরুদ্ধে সতর্কতা দেওয়ার পর তাইওয়ানে চলতি বছরে সবচেয়ে বড় সামরিক হানার ঘটনা ঘটল। তাইওয়ানকে চীন নিজের আলাদা একটি প্রদেশ হিসেবে দেখে থাকে। তবে গণতান্ত্রিক সরকারের অধীনে থাকা তাইওয়ান নিজেকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে দাবি করে।

banglarkantha.net

তাইওয়ান জানায়, চীনের সর্বশেষ এ অভিযানে ১৮টি ফাইটার জেট, পরমাণু অস্ত্র বহনকারী ৪টি বোম্বার, সাবমেরিন বিধ্বংসী ২টি উড়োজাহাজ ও ১টি সতর্কবার্তা দেওয়ার উড়োজাহাজ ছিল।

চীনের প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কনের সতর্কবার্তা দেওয়ার এক দিন পর এ ঘটনা ঘটল। ব্লিঙ্কন বলেন, তাইওয়ানে চীনের ক্রমবর্ধমান আগ্রাসী পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, চীনা সামরিক বিমানকে সতর্ক করতে তারাও যুদ্ধবিমান প্রেরণ করে এবং পর্যবেক্ষণের জন্য ক্ষেপণাস্ত্র মোতায়েন করে।

কয়েক মাস ধরে দক্ষিণ চীন সাগরে তাইওয়ান নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপপুঞ্জ ও তাইওয়ানের দক্ষিণাংশের মধ্যবর্তী আন্তর্জাতিক জলসীমানার ওপর নিয়মিত যুদ্ধবিমান পরিচালনা করে আসছে। সোমবারের ঘটনাও ঘটে দ্বীপপুঞ্জের কাছাকাছি তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমে আকাশসীমায়।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১