শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

ফিফা নিষিদ্ধ করল পাকিস্তানকে

অনলাইন ডেস্ক | ০৭ এপ্রিল ২০২১ | ৭:০৩ অপরাহ্ণ
ফিফা নিষিদ্ধ করল পাকিস্তানকে সংগ্রহীত ছবি

‘তৃতীয় পক্ষের’হস্তক্ষেপ হয়েছে—এমন অভিযোগে পাকিস্তানকে ফুটবলের সব কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে ফিফা। আজ এক বিবৃতিতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা এ কথা জানিয়েছে।

পাকিস্তানের এই নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবেই কার্যকর হচ্ছে। ফিফা আজ নিষিদ্ধ করেছে আফ্রিকার দেশ চাদের ফুটবল ফেডারেশনকেও। ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের শাস্তি পেল ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৭৮ নম্বর দলটি।

banglarkantha.net

পাকিস্তান ফুটবল সম্প্রতি এক ধরনের অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছিল। লাহোরের পাকিস্তান ফুটবল ফেডারেশনের কার্যালয় দখলের মতো ঘটনাও ঘটেছে। সরকারি হস্তক্ষেপে ভেঙে দেওয়া হয়েছে ফেডারেশনের ফিফা অনুমোদিত কার্যনির্বাহী কমিটি। এসব ঘটনার জেরেই ফিফা এই সিদ্ধান্ত নিল।

banglarkantha.net

ফিফা অবশ্য পাকিস্তান ফুটবল ফেডারেশনকে আগেভাগেই সতর্ক করেছিল। বিশ্ব ফুটবল সংস্থা জানিয়েছে, এই নিষেধাজ্ঞা তখনই তোলা হবে যখন তাদের অনুমোদিত কোনো কমিটি পাকিস্তান ফুটবল ফেডারেশনের দায়িত্ব নেবে।

পাকিস্তান ফুটবলের এমন নিষেধাজ্ঞা অবশ্য নতুন কিছু নয়। এর আগে ২০১৭ সালে আদালতের নির্দেশে গঠিত কমিটি ফেডারেশনের দায়িত্ব নিলে ফিফা তাদের নিষিদ্ধ করে। পরে ফিফার হস্তক্ষেপে একটি নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

এ মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অবস্থান ২০০। ২০১৯ সালে বিশ্বকাপের প্রাক-বাছাইপর্বে কম্বোডিয়ার বিপক্ষে দুই লেগে যথাক্রমে ২-০ ও ২-১ গোলে হেরে বিশ্বকাপের মূল বাছাইপর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয় তারা।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০