শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

লন্ডনে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার উদ্বোধন

বাংলাদেশ- | ০৬ এপ্রিল ২০২১ | ৩:৫২ অপরাহ্ণ
লন্ডনে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার উদ্বোধন সংগ্রহীত ছবি

লন্ডনে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ইউকের উদ্বোধন হয়েছে। রোববার (৪ এপ্রিল) শিক্ষাবিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী অনলাইনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আয়ারল্যান্ড এবং লাইবেরিয়ার হাই কমিশনার সায়ীদা মুনা তাসনীম, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক আবুল হাশেম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, আব্দুল আহাদ চৌধুরী হাসান ইকবাল, আতিয়ার রসূল কিটন ও অ্যাডভোকেট টি এম জানে আলম।

banglarkantha.net

হাসিব চৌধুরী ও রহমান হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ড. বি এম রাজ্জাক। এ সময় বক্তব্য রাখেন ড. সামসুন নাহার, ড. মুহাম্মদ শরীয়াত উল্লাহ, ড. আজিজুর রহমান, ড. আসাদুজ্জামান খান, ড. ইমতিয়াজ মোস্তাফিজ, ড. অনুপম মজুমদার, প্রফেসর মোহাম্মদ আবুল কালাম (ACCA) এবং প্রফেসর তাসনিম আহমেদ।

banglarkantha.net

গওহর রিজভী বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের সম্পদ নয়, তিনি সমস্ত বিশ্বের সম্পদ। তার সম্পর্কে অনেক কিছু গবেষণার প্রয়োজন আছে। আন্তর্জাতিক জার্নালে বঙ্গবন্ধু সম্পর্কে খুব বেশি আর্টিকেল না থাকায় তিনি এই ধরনের প্রতিষ্ঠানের গুরুত্ব আরোপ করেন।

প্রফেসর শিবলী রুবায়েত উল ইসলাম আশা রেখে বলেন, বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ইউকে নতুন প্রজন্মের জন্য হবে একটি আদর্শিক প্রতিষ্ঠান। তিনি প্রতিষ্ঠানটির সার্বিক মঙ্গল কামনা করেন।

যুক্তরাজ্য আয়ারল্যান্ড এবং লাইবেরিয়ার হাই কমিশনার সায়ীদা মুনা তাসনীম বলেন, এই প্রতিষ্ঠানটির যেকোনো কার্যক্রমে তিনি সব সময় সহযোগিতা করে যাবেন।

সুলতান মাহমুদ শরীফ বলেন, বঙ্গবন্ধু ছিলেন মানবতাবাদী নেতা। তার সম্পর্কে বিভিন্নভাবে গবেষণার প্রয়োজন রয়েছে। এই প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক হিসেবে তার পক্ষে যতটুক সম্ভব তিনি কাজ করে যাবেন।

প্রফেসর আবুল হাশেম বলেন, বঙ্গবন্ধুর জীবন নিয়ে বুদ্ধিবৃত্তিক চিন্তার বিকাশ ঘটাতে এই প্রতিষ্ঠানটির গুরুত্ব অপরিসীম।

সৈয়দ সাজিদুর রহমান তার বক্তব্যে ফারুক বলেন, বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনার প্রসার বিশ্বময় ছড়িয়ে দিতে সব সময় তিনি প্রস্তুত আছেন

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০