শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

রিয়াল ম্যাচে মেসি যেন না খেলেন, চেয়েছিলেন রেফারি?

খেলাধুলা ডেস্ক | ০৬ এপ্রিল ২০২১ | ৩:৪০ অপরাহ্ণ
রিয়াল ম্যাচে মেসি যেন না খেলেন, চেয়েছিলেন রেফারি? ফাইল ছবি

মহাগুরুত্বপূর্ণ এক সপ্তাহে পা রেখেছে রিয়াল ও বার্সেলোনা, দুই দলই। এই সপ্তাহে হতে যাওয়া কয়েকটা ম্যাচের ফলাফলের ওপরেই নির্ভর করবে স্প্যানিশ লিগের এই দুই পরাশক্তি চলতি মৌসুমে আদৌ কোনো শিরোপা জিতবে কি না। রিয়ালের তা-ও চ্যাম্পিয়নস লিগে এখনো সুযোগ আছে, বার্সেলোনার সেটাও নেই। আশার বাতিঘর বলতে শুধু লিগটাই। আর সে লিগের শিরোপা মেসিদের হাতে উঠবে কি না, সেটা অনেকাংশেই নির্ভর করছে আগামী সপ্তাহে হতে যাওয়া রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার ‘এল ক্লাসিকো’ ম্যাচের ফলাফলের ওপর। কিন্তু সে ম্যাচেই যদি মেসি না খেলতে পারেন?

এমন শঙ্কার জন্ম নিয়েছিল সম্প্রতি। রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে গত রাতের ম্যাচে মেসি গোল করেননি ঠিকই, কিন্তু আলোচনায় বেশ ভালোভাবেই ছিলেন। এর আগের অন্য ম্যাচে হলুদ কার্ড দেখা মেসি ভায়াদোলিদের বিপক্ষে যদি হলুদ কার্ড দেখতেন, নিশ্চিত হয়ে যেত, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচটায় দর্শক হয়েই থাকতে হবে বার্সা অধিনায়ককে।

banglarkantha.net

একই দশা ছিল দলটার ডাচ্‌ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ংয়েরও। তাও এই দুজনকে নিয়ে ঝুঁকি নিতে চেয়েছিলেন কোচ রোনাল্ড কোমান। এখন দেখা যাচ্ছে, আরেকটু হলেই বার্সা-সমর্থকদের জন্য শোকের বার্তা বয়ে আনতে গিয়েছিলেন ভায়াদোলিদ ম্যাচের রেফারি সান্তিয়াগো হাইমে লাত্রে!

banglarkantha.net

মেসি নিজেও জানতেন, ভায়াদোলিদের বিপক্ষে খেলতে হবে সাবধানে। একটু মনোযোগ হারিয়ে হলুদ কার্ড দেখলেই রিয়ালের বিপক্ষে খেলার আশা ভেস্তে যাবে। কিন্তু মেসি নিজেই শঙ্কায় ছিলেন, হয়তো রেফারি তাঁকে হলুদ কার্ড দেখানোর জন্য চেষ্টা করে যাচ্ছেন সব সময়!

অন্তত স্প্যানিশ চ্যানেল মুভিস্টারের কল্যাণে সেটাই মনে হয়েছে। গোটা ম্যাচেই হাইমে লাত্রের রেফারিং দেখে বিরক্ত ছিলেন মেসি। তাঁর মনে বদ্ধমূল ধারণা জন্মেছিল, প্রথমার্ধেই তাঁকে বুঝি হলুদ কার্ড দেখিয়ে বসবেন এই রেফারি! প্রথমার্ধ শেষ হওয়ার পর সেটি নিয়েই বেশ চটেছিলেন মেসি।

মাঠ ছাড়ার সময় ক্লাবের কর্মকর্তা কার্লেস নাভালকে সামনে পেয়ে নিজের ক্ষোভ উগরে দিয়েছিলেন এই আর্জেন্টাইন তারকা, ‘এই রেফারি আমাকে হলুদ কার্ড দেখাতে চায়, অবিশ্বাস্য!’ নাভালকে বলা এ কথা আবার ধরা পড়েছে মুভিস্টারের ক্যামেরায়। আর তাতেই জন্ম নিয়েছে আলোচনা-সমালোচনার। তাহলে কি এই রেফারি চাইছিলেন না মেসি এল ক্লাসিকোতে খেলুন? মেসির কথা অন্তত সেদিকেই আঙুল তুলছে।

গত বছর লা লিগার সাবেক রেফারি ইতুরালদে গঞ্জালেস দাবি করেছিলেন, স্পেনের ৯০ শতাংশ ম্যাচ অফিশিয়াল রিয়ালের সমর্থক। বাকি ১০ শতাংশ ঝুঁকে থাকে বার্সেলোনার প্রতি। তাহলে ইতুয়ার্দোর কথা অনুযায়ী, লা লিগায় সব রেফারি শুধুই রিয়াল কিংবা বার্সার সমর্থক এবং সেখানে রিয়ালের প্রতি সমর্থনের হার অনেক বেশি।

সেবার স্প্যানিশ রেডিও ‘কাদেনা সের’ তাঁর কাছে জানতে চেয়েছিল, রিয়াল-বার্সার প্রতি রেফারিদের সমর্থন কেমন থাকে? ইতুরালদের জবাব, ‘প্রায় ৯০ শতাংশ রেফারি রিয়ালের প্রতি ও ১০ শতাংশ রেফারি বার্সার দিকে টেনে থাকে। বার্সা পছন্দ করুক আর না করুক ৭০ শতাংশ স্প্যানিশ নাগরিক (কাতালুনিয়া বাদে) রিয়ালের সমর্থক।’

লাত্রের প্রতি মেসির এই ‘অভিযোগ’ যেন গঞ্জালেসের কথারই সত্যতা জানিয়ে দিচ্ছে। যদিও শেষমেশ হলুদ কার্ড দেখতে হয়নি মেসিকে। আগামী সপ্তাহে রিয়ালের বিপক্ষে খেলতে পারবেন বার্সা অধিনায়ক। উল্টো ভায়াদোলিদের স্প্যানিশ মিডফিল্ডার অস্কার প্লানোকে ম্যাচের ৭৯ মিনিটে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দিয়েছেন। ম্যাচে মেসিদের একমাত্র গোলটাও এসেছে এর পরেই। ৯০ মিনিটে গোল করে দলকে মহামূল্যবান এক জয় এনে দিয়েছেন ফরাসি উইঙ্গার উসমান দেম্বেলে।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০