শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

জাতীয় সংগীত শুনে এক পায়েই উঠে দাঁড়ালেন মমতা

অনলাইন ডেস্ক | ৩১ মার্চ ২০২১ | ১১:২২ পূর্বাহ্ণ
জাতীয় সংগীত শুনে এক পায়েই উঠে দাঁড়ালেন মমতা ছবি-সংগৃহীত

পায়ে ব্যথা গত প্রায় ২০ দিন ধরে। তবে মনের জোরের কাছে হার মেনেছে সেই শারীরিক যন্ত্রণা। তাই ১৪ মার্চ থেকে ৩০ মার্চ – এতোগুলো দিন হুইলচেয়ারে বসে, জেলায় জেলায় ঘুরে নির্বাচনী প্রচার-প্রচারণা করলেও এবার মমতা বন্দ্যোপাধ্যায় যা করে দেখালেন; তা কেবল মনের জোরেই সম্ভব।

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় বৃহস্পতিবার (১ এপ্রিল) নন্দীগ্রামে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তার আগে মঙ্গলবারই ছিল প্রচারের শেষদিন। ওইদিন বিকেলে নন্দীগ্রামের টেঙ্গুয়া মোড়ের জনসভাই ছিল রাজ্যের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের শীর্ষনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শেষ সভা।

banglarkantha.net

কর্মসূচি সমাপ্তির সময় মঞ্চে বেজে ওঠে ভারতের জাতীয় সংগীত। সঙ্গে সঙ্গে হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়ানোর চেষ্টা করেন মমতা। ক্ষণিকের জন্য হয়তো ভুলেই গিয়েছিলেন, তিনি আহত, তার পায়ে আঘাত। যদিও পাশে থাকা অন্যদের সাহায্য নিয়ে এক পায়েই কোনো রকমে উঠে দাঁড়ান তিনি। গলা মেলান অন্যদের সঙ্গেও।

banglarkantha.net

গত ১০ মার্চ নন্দীগ্রামে মনোনয়ন পেশের পর মন্দির পরিদর্শনে গিয়ে বাম পায়ে চোট পান মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর প্রায় ২ দিন হাসপাতালে ভর্তি থাকার পর বাড়ি ফিরেই তিনি হুইলচেয়ারকে সঙ্গী করে জেলায় জেলায় নির্বাচনী প্রচারে নেমে পড়েন। তাকে দেখা যায় এক ব্যতিক্রমী রূপে। সভামঞ্চের এ প্রান্ত থেকে ও প্রান্তে হেঁটে হেঁটে ভাষণ দেওয়ার পরিচিত দৃশ্য যেন বদলে যায়।

বাম পায়ে আঘাত থাকায় এতোদিন মঞ্চের একটি জায়গায় হুইলচেয়ারে বসেই বক্তব্য রেখে আসছিলেন মমতা। এতে কখনও হয়তো তীব্র যন্ত্রণা, আবার কখনও বিরক্তির প্রকাশ ফুটে উঠেছে তার চেহারায়। তবে গত কয়েকদিনে তাকে এভাবেই দেখতেই অভ্যস্ত হয়ে গিয়েছিলেন সবাই। বিরোধীরা আবার এ নিয়ে সমালোচনা করতেও ছাড়েনি। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষই বলেছিলেন, ‘শাড়ি পরে পা দেখাচ্ছেন, তার চেয়ে বারমুডা পরে পা দেখান।’

অর্থাৎ তাদের অনেকের ধারণা, ভাঙা পা নিয়ে হুইলচেয়ারে ঘোরা আসলে ‘নাটক’। কিন্তু ধারণা ভুলও প্রমাণিত হয়। এক্ষেত্রেও হয়েছে।

মঙ্গলবার বিকেলে সবাই দেখলেন, মঞ্চে জাতীয় সংগীত বেজে ওঠার পরই হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়ানোর চেষ্টা করছেন মমতা। তা দেখে আশপাশ থেকে ছুটে আসেন তার নিরাপত্তারক্ষীসহ দলের সতীর্থরা। অন্যরা তাকে ধরে দাঁড় করানোর চেষ্টা করেন। কিন্তু মমতা ছিলেন বেশ চাঙ্গা। মনের জোরেই ভাঙা পা স্ট্যান্ডের ওপর রেখে ডান পায়ে ভর দিয়ে দাঁড়িয়ে যান তিনি। বুঝিয়ে দিলেন, ফের উঠে দাঁড়াবেনই তিনি।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০