শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

‘সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি’র কাউন্সিল মেম্বার নির্বাচন অনুষ্ঠিত

বাংলার কণ্ঠ প্রতিবেদক | ০১ মার্চ ২০২১ | ১১:৫৬ অপরাহ্ণ
‘সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি’র কাউন্সিল মেম্বার নির্বাচন অনুষ্ঠিত

সিঙ্গাপুরে অভিবাসী বাংলাদেশিদের সংগঠন ‘সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি’র ২০২১-২২ সালের কাউন্সিল মেম্বার নির্বাচন অনুষ্ঠিত হয় গত ২৭ ফেব্রুয়ারি। নির্বাচনে সংগঠন সমর্থিত ও প্রতিদ্বন্দ¦ী প্যানেলের অধীনে দুটি দলের সদস্যরা অংশ নেয়। গঠনতন্ত্র অনুযায়ী বিভিন্ন মেয়াদে (১,২ ও ৩ বছর) ৮টি কাউন্সিল মেম্বার ও ২টি অডিটর পদে সদস্যরা প্রতিদ্বন্দ্বিতা করেন। ১ বছর মেয়াদি সদস্য পদে দুজন প্রার্থীর মধ্যে বিমান চৌধুরী ১৪৩ ভোট পান, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শংকর বাসু পেয়েছেন ৮৮ ভোট; ২ বছর মেয়াদি সদস্য পদে ৪ জন প্রার্থীর মধ্যে মোহাম্মদ বাসু মিয়া ১৪৯ এবং আশরাফ ইমাম ১৪১ ভোট পেয়ে নির্বাচিত হন এবং ৩ বছর মেয়াদি সদস্য পদে ৯ জন প্রার্থীর সাব্বির আহাম্মদ খান ১৫০ ভোট, তৌহিদা রহমান ১৪৯ ভোট, মশিউর রহমান খান ১৪৪ ভোট, মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ১৩৬ ভোট, মোহসীন মিয়া ১৩৪ ভোট পেয়ে জয়ী হন। এছাড়া ১ বছর মেয়াদি ২টি অডিটর পদে মোহাম্মদ হুমায়ুন কবীর ও প্রনোতোষ রায় চৌধুরী বিনা প্রতিদ্বন্দি¦তায় জয়লাভ করেন। এছাড়া ৩ বছর মেয়াদি পদে ৪ জন সদস্য তাদের মেম্বারশিপ প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

banglarkantha.net

 

সিঙ্গাপুরে অভিবাসী বাংলাদেশিদের একধিক সংগঠন রয়েছে। সেখানে সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছরের সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সদস্য পদে নির্বাচনের বড় দাগে উল্লেখ করার মতো বিষয় হলো এবারই প্রথমবারের মতো দুটি প্যানেল সদস্য পদের প্রার্থিতা দাখিল করেছে। সাম্প্রতিক কালে সিঙ্গাপুর প্রবাসীদের অন্যান্য সংগঠনের নির্বাচনের মতোই দেশীয় সংস্কৃতির আগ্রাসনে প্রশ্নবিদ্ধ হওয়া থেকে বাদ গেলো না সিঙ্গাপুরে বাংলাদেশিদের প্রতিনিধিত্বশীল এই সংগঠনটিও। এখানে দুটো প্যানেলের প্রতিদ্বন্দ্বিতা প্রবাসীদের মধ্যে কিঞ্চিত হাস্যরসের সৃষ্টি করলেও এর গভীরের বিষয়টি ভাবায় বৈকি। নাম প্রকাশ না করার শর্তে অনেকেই বলেছেন, একটা গণতান্ত্রিক প্রক্রিয়াতে একাধিক প্যানেল তৈরি হতেই পারে। প্রার্থীরা সদস্যদের কাছে ভোটের আবেদন করবেন সেটাই স্বাভাবিক।

banglarkantha.net

সংগঠনের পক্ষে কাজ করবেন এরকম মনোভাব নিয়ে এগিয়ে এলে তাকে বাহবা দেয়াই যায় কিন্তু যদি দেখা যায় এখানেও দেশিয় আদলে রাজনীতি করার অপচেষ্টা, ক্ষমতার পিছনে অদৃশ্য গডফাদারদের নিয়ন্ত্রণের হীন চেষ্টা এমনকি অন্য আরেকটি বাংলাদেশি সংগঠনের পরাজিত প্রার্থীর নেতৃত্বাধীনে এখানেও একইরকম রাজনীতি নিয়ে সংগঠনটিকে নিজেদের স্বেচ্ছাচারিতার হাতিয়ার বানানোর অপকৌশল সেটাতো কখনই সমর্থন যোগ্য নয়। যদিও সংগঠনটির জন্মলগ্নই শুরু হয়েছিল ১৯৯৪ সালে সিঙ্গাপুরে বাংলা স্কুল প্রতিষ্ঠাকালীন অভ্যন্তরীণ কোন্দলকে কেন্দ্র করেই। ১৯৯৫-৯৬ সালে সংগঠনের কাজকর্মে কিছুটা গতি ফিরলেও ২০০৬-০৭ সালে সংগঠনটির অভ্যন্তরীণ দ্বন্দ্ব গড়ায় সিঙ্গাপুরের সুপ্রীম কোর্ট পর্যন্ত।

banglarkantha.net

পরবর্তীতে দেখা যায়, দেশিয় সংস্কৃতির আড়ালে সেখানেও অদৃশ্য শক্তির নিয়ন্ত্রণের মহড়া কখনও প্রকাশ্যে, কখনও গোপনে। এছাড়া সংগঠনটিকে নিজেদের স্বেচ্ছাচারিতায় ব্যবহারের নজির প্রবাসীরা অবলোকন করেছে ২০১৩-১৪ সালের কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগেও। নেতৃস্থানীয় একজন কাউন্সিল সদস্য নির্বাচিত হওয়ার আগেই দেশে এক আড়ম্বরপূর্ণ সফরে গেলে সেখানকার স্থানীয় গণমাধ্যমে প্রচার করা হয় তিনি ‘সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি’র নির্বাচিত সভাপতি। তবে স্বস্তির খবর হচ্ছে, বিগত বাংলা স্কুলের নির্বাচনের মতোই কমিউনিটির বিজ্ঞ সদস্যরা ভুল করেন নি, তারা সকলেই তাদের মূল্যবান ভোট প্রদানের ক্ষেত্রে বিচক্ষণতারই পরিচয় দিয়েছেন।

সিঙ্গাপুরে এর আগেও দেশীয় সংস্কৃতির আগ্রাসনে প্রশ্নবিদ্ধ হয়েছে বাংলা স্কুলের নির্বাচন, বিডিচ্যাম এর নির্বাচন, যেখানে জাল ভোটের সংস্কৃতিও পরিলক্ষিত হয়। পর্যায়ক্রমে আগামীতে সিঙ্গাপুরস্থিত বাংলাদেশি সংগঠনগুলোর নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই শতভাগ স্বচ্ছ আইন ও সহিষ্ণুতার দেশ সিঙ্গাপুরের প্রবাসী কম্যুনিটি নেতৃবৃন্দের প্রতি অনুরোধ, সকল প্রকার দুর্নীতি, অন্যায় অবৈধ নোংরা রাজনৈতিক আচরণ পরিহার করে অতীতের ইতিহাস থেকে শিক্ষা নিয়ে পুরনো ভুলত্রুটি সংশোধন করে দেশ ও জাতির কল্যাণে স্বচ্ছতা ও জবাবদিহিতার অঙ্গীকারের মাধ্যমে আগামীর জন্য তৈরি হোন।

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০