শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

বিক্ষোভ দমনে কঠোর অবস্থানে জান্তা সরকার, গ্রেফতার ৪৭০

অনলাইন ডেস্ক | ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১০:০২ পূর্বাহ্ণ
বিক্ষোভ দমনে কঠোর অবস্থানে জান্তা সরকার, গ্রেফতার ৪৭০ ছবি-সংগৃহীত

সামরিক অভ্যুত্থানের প্রতিবাদ এবং গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবিতে আন্দোলনরত সাধারণ মানুষের ওপর ব্যাপক দমনপীড়ন ও গ্রেফতার অভিযান চালিয়েছে দেশটির সামরিক জান্তা সরকার। বিক্ষোভ দমনে গত তিন সপ্তাহের মধ্যে শনিবার (২৭ ফেব্রুয়ারি) বার্মিজ কর্তৃপক্ষ সবচেয়ে বেশি শক্তি প্রয়োগ করে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অভ্যুত্থানকারীদের ক্ষমতা থেকে সরাতে এবং নির্বাচিত সরকারের হাতে রাষ্ট্রীয় ক্ষমতা ফিরিয়ে দিতে জতিসংঘে নিযুক্ত মিয়ানমারের দূত কিয়াও মোয়ে তুন ‘প্রয়োজনীয় যে কোনো ব্যবস্থা নিতে’ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানোর একদিন পরই বিক্ষোভকারীদের ওপর দমনপীড়নের এই ঘটনা ঘটল। অবশ্য বিশ্বাসঘাতকতার অভিযোগে কিয়াও মোয়ে তুনকে শনিবার বহিষ্কারের কথা জানিয়েছে দেশটির জান্তা সরকার।

banglarkantha.net

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ দমনে শনিবার আন্দোলনকারী মানুষের ওপর গুলি চালায় পুলিশ। এতে দেশটির মনওয়া শহরে এক নারী বিক্ষোভকারী নিহত হন। এছাড়া কেবল শনিবারই ৪৭০ জনের বেশি সাধারণ মানুষকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

banglarkantha.net

মনওয়ার বাসিন্দা আয়ে আয়ে রয়টার্সকে বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে জল কামান ব্যবহার করেছে পুলিশ। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের এ ধরনের আচরণ করা উচিত নয়। অন্যদিকে, ইয়াঙ্গুনে পুলিশি বাধা উপেক্ষা করে শনিবার রাস্তায় বিক্ষোভ করেছে সাধারণ মানুষ। এ সময় তারা জান্তাবিরোধী বিভিন্ন ধরনের স্লোগান ও গান গেয়ে শহরের রাস্তায় রাস্তায় অবস্থান নেন।

পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে মারমুখী হয়ে ওঠে দেশটির শহর ও নগরগুলোতে অবস্থান নেওয়া বিপুল সংখ্যক পুলিশ। লোকজন জড়ো হওয়া শুরু করার পরপরই ধরপাকড় শুরু হয়।

রাষ্ট্রায়ত্ত এমআরটিভি টেলিভিশন জানিয়েছে, সারা দেশে ৪৭০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। তবে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যাপক শব্দ সৃষ্টিকারী স্টান গ্রেনেড ব্যবহারের আগে পুলিশের পক্ষ থেকে মানুষকে সতর্ক করার কথাও জানায় তারা।

এমআরটিভির দাবি, ‘কোনো কারণ ছাড়াই বিক্ষোভকারীরা রাস্তা বন্ধ করে রেখেছিল। গ্রেফতারকৃতদের মধ্যে যারা বিক্ষোভ আয়োজনের সঙ্গে জড়িত; তাদের খুঁজে বের করে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’

তবে গ্রেফতারকৃত মানুষের সংখ্যা ৪৭০ জনের বেশি বলে জানানো হলেও মানবাধিকার সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার জানিয়েছে, গ্রেফতার হওয়া বিক্ষোভকারীদের প্রকৃত সংখ্যা আরও বেশি হবে। এছাড়া অনেক সাংবাদিককেও গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম ও সহকর্মীরা।

সূত্র: রয়টার্স

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০