মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

জার্মানিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অনলাইন ডেস্ক | ২২ ফেব্রুয়ারি ২০২১ | ১১:৪৬ পূর্বাহ্ণ
জার্মানিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ছবি-সংগৃহীত

যথাযথ ভাবগাম্ভীর্য ও বিনম্র শ্রদ্ধায় জার্মানির রাজধানী বার্লিনে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রবিবার বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দূতাবাসের মিলনায়তনেই দিবসটি পালন করা হয়।

এই উপলক্ষে রবিবার সকালে বার্লিনে বাংলাদেশ দূতাবাসের নিচে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। প্রদীপ প্রজ্বলন ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় সকল ভাষা শহীদদের প্রতি।

banglarkantha.net

৫২ এর ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া সহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া, মিজানুর হক খান, নুরজাহান খান নুরি, মাসুদুর রহমান মাসুদ, নুরে আলম সিদ্দিকি রুবেল, খান লিটন, আউয়াল খান ও নাজমুন নেসা পিয়ারি।

আলোচনা সভায় উপস্হিত ছিলেন আব্দুল মালেক, ওয়াদুত মিয়া, রানা ভুইয়া, বাপ্পি তালুকদার, সূর্য কান্ত ঘোষ, মোহাম্মদ কুদ্দুস আলী, আবিদ হোসেন লিখন, রেদোয়ান হোসেন, রনি মাতুব্বর, বেলাল হোসেন, রুবেল শরিফসহ আরও অনেকে।

আলোচনায় বক্তারা ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস ভাষা আন্দোলনের তাৎপর্য ও বর্তমান বিশ্বে বাংলাদেশের অবস্থান তুলে ধরে বক্তব্য দেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, বাংলার মানুষের মুক্তিই ছিল বঙ্গবন্ধু জীবনের মূল লক্ষ্য ও আদর্শ।

এ লক্ষ্য বাস্তবায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধুর শিক্ষা ও আদর্শ থেকে অনুপ্রেরণা নিয়ে দেশের উন্নয়নে সকলকে কাজ করতে হবে।

সবশেষে শহীদদের মাগফিরাত কামনা করে এবং দেশ ও সকল ধর্মের মানুষের জন্য দোয়া করা হয়।

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১