মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

সিঙ্গাপুরে ভাষা শহীদ ও আন্তর্জতিক মাতৃভাষা দিবস উদযাপন

একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে প্রবাসীদের শ্রদ্ধা নিবেদন

বাংলার কণ্ঠ প্রতিবেদক | ২০ ফেব্রুয়ারি ২০২১ | ১০:৫৪ অপরাহ্ণ
একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে প্রবাসীদের শ্রদ্ধা নিবেদন

সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা প্রতিবারের মতো এবারও ৫২’র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলো অস্থায়ী শহীদ বেদিতে। ভাষা শহীদদের স্মরণ আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের জন্যে তারা দক্ষিণ পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের লিটল বাংলাদেশ খ্যাত বাঙালি অধ্যূষিত এলাকায় প্রথম অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে ২০০৯ সালে। বাংলার কণ্ঠ’র কার্য্যালয় বাংলাদেশ সেন্টার, সিঙ্গাপুরে স্থাপিত এই প্রতীকী শহীদ বেদিতে একুশের প্রথম প্রহরে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রæয়ারি, আমি কি ভুলিতে পারি’ অবিস্মরণীয় এ গানটি পরিবেশনের মধ্য দিয়ে তারা ফুলেল শ্রদ্ধা নিবেদন করে।

সিঙ্গাপুরের জনপ্রিয় বাংলা কাগজ বাংলার কণ্ঠ এবং বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদ আয়োজিত ভাষা শহীদদের প্রতি স্মরণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্যে সিঙ্গাপুরের দূর-দূরান্তের বিভিন্ন ডরমিটরীতে বসবাসরত শ্রমজীবী অভিবাসীরা তাদের পরের দিন প্রত্যুষে কাজে যাওয়া উপেক্ষা করে কোভিড-১৯ বৈশি^ক মহামারির পরিপ্রেক্ষিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। স্থানীয় ছাত্র-ছাত্রী, সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী ব্যবসায়ী, বাংলাদেশি কমিউনিটির সর্বস্তরের পেশাজীবী প্রবাসীরাও বাঙালির শাশ্বত প্রেরণার উৎস একুশের প্রথম প্রহরের এই অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের প্রাণের অর্ঘ্য অর্পণ করে।

banglarkantha.net

বাংলাদেশ সেন্টার- সিঙ্গাপুর; বাংলার কণ্ঠ সাহিত্য পরিষদ, বাংলার কণ্ঠ কালচারাল ও পাঠক ফোরাম; সিঙ্গাপুরে কমর্রত বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও যুব দল এবং এর অঙ্গ সংগঠন সমূহের সমর্থক প্রবাসীবৃন্দ; অগ্রণী এক্সচেঞ্জ হাউজ সিঙ্গাপুর প্রা. লি; প্রাইম এক্সচেঞ্জ সিঙ্গাপুর প্রা. লি; ন্যাশনাল ব্যাংক লি. সিঙ্গাপুর; বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সিঙ্গাপুর সমর্থক প্রবাসীবৃন্দ; কিশোর গঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদ (কেপিকেপি)সিঙ্গাপুর; ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি, সিঙ্গাপুর; বৃহত্তর যশোর সমিতি, সিঙ্গাপুর; বিক্রমপুর জন কল্যাণ পরিষদ, সিঙ্গাপুর; প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)সিঙ্গাপুর সহ দেশের বিভিন্ন অঞ্চলের কমর্রত প্রবাসীদের আঞ্চলিক সংগঠন সমূহের পক্ষ থেকে অস্থায়ী শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

এর আগে অস্থায়ী শহীদ মিনার উন্মোচনের সময় বাংলার কণ্ঠ’র সম্পাদক ও বাংলাদেশ সেন্টার-সিঙ্গাপুর এর প্রধান নির্বাহী একেএম মোহসীন বলেন, ‘লক্ষাধিক বাংলাদেশি বসবাসরত বহুজাতি ও বহুভাষাভাষীর এই দেশে ইমরান, অপু ও মামুনের মতো উদ্যমী কয়েকজন শ্রমজীবী প্রবাসীর হাতে গড়া এই প্রতীকী শহীদ মিনার দিয়ে ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের শুভযাত্রা এবারও অব্যাহত রইলো। আশা করি, ভবিষ্যতেও এই যাত্রা অব্যাহত থাকবে।

ভারত, জাপান, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রের মতো একদিন দক্ষিণ পুর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রেও আমাদের ভবিষ্যৎ প্রজন্ম একদিন স্থায়ী শহীদ মিনার গড়ে তুলবে’।

এ উপলক্ষে প্রতিবারের মতো এবারও বাংলার কণ্ঠ প্রবাসে বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতি বিকাশে ভাষা সংগ্রামের গৌরবোজ্জ্বল অধ্যায় ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ সংখ্যা প্রকাশ করে।

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১