শুক্রবার, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
58,239 58,145 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
471,739 388,379 6,748

শঙ্কা নিয়ে কাতারে যাচ্ছে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক | ১৯ নভেম্বর ২০২০ | ১২:৩৮ অপরাহ্ণ
শঙ্কা নিয়ে কাতারে যাচ্ছে বাংলাদেশ ছবিঃ সংগৃহীত

নেপাল সিরিজের সুখস্মৃতির সঙ্গে দুটি শঙ্কা মাথায় নিয়ে বাংলাদেশ ফুটবল দল আজ কাতার যাচ্ছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে। একটি করোনার ঝুঁকি, অন্যটি দীর্ঘদিন খেলায় না থাকায় বড় হারের শঙ্কা।

নেপালের সঙ্গে প্রথম ম্যাচ জিতে এবং পরেরটি ড্র করলেও দুটি ম্যাচ বিশ্লেষণে গেলে দেখা যায়, বাংলাদেশ দল হয়ে গেছে ৪৫ মিনিটের দল! দ্বিতীয়ার্ধে বাংলাদেশের কোনো খেলাই হয়নি দুই ম্যাচে। করোনার আগে বিশ্বকাপ বাছাইয়ের দল আর এই বাংলাদেশের সঙ্গে অনেক পার্থক্য। সেই দল আর যা-ই হোক মাঠে ৯০ মিনিট লড়াই করতে পারত। নেপালের দুটি ম্যাচ বলছে জামাল ভূঁইয়ার দল সেই সক্ষমতায় পৌঁছেনি এখনো। খোদ অধিনায়কেরই কোনো পারফরম্যান্স নেই মাঝমাঠে। পিছিয়ে থাকা এই দলটিই কিনা আগামী ৪ ডিসেম্বর এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের মুখোমুখি হবে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে। কাতারে ফুটবল লিগ শুরু হয়েছে আগে, সুতরাং তাদের ফুটবলাররা খেলার মধ্যে আছে। এর মধ্যেই তিনটি প্রীতি ম্যাচ খেলেছে। সুতরাং করোনার আগে ঢাকায় তাদের কাছে ২-০ গোলে হারলেও দোহায় অ্যাওয়ে ম্যাচটি বাংলাদেশের জন্য ভীষণ চ্যালেঞ্জিং।

তাই বাংলাদেশ কোচ জেমি ডে বারবার বলছিলেন কাতার ম্যাচের কথা। নেপালের সঙ্গে হার-জিতের কথা ভুলে তিনি ফুটবলারদের ম্যাচ-ফিটনেস দেখার জন্য মুখিয়ে ছিলেন। করোনা আক্রান্ত হয়ে আইসোলেশনে থাকা হেড কোচ নেপালের সঙ্গে শেষ ম্যাচটি দেখেছেন টিভিতে। তাঁর কাছে দুই ম্যাচের সারাংশ হলো, ‘৮০ ভাগের মতো ফিটনেস ফিরেছে আমাদের। সামনে দুটি ওয়ার্ম-আপ ম্যাচ খেললেও এটা মনে রাখতে হবে, আমরা ২০ ভাগ পিছিয়ে আছি। সত্যি বললে, যত ম্যাচ খেলবে তাদের পারফরম্যান্স এবং ম্যাচ ফিটনেস ও আত্মবিশ্বাস ফিরবে।’

আজ ২৭ জন ফুটবলারকে নিয়ে জেমির সহকারীরা রওনা হচ্ছেন কাতারে। ওখানে গিয়ে প্রথম তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে, এরপর ট্রেনিংয়ে নামতে পারবেন বাংলাদেশ দলের ফুটবলাররা। ৪ ডিসেম্বর ম্যাচের আগে দুটি প্র্যাকটিস ম্যাচ খেলার সুযোগ পাবে কাতারি ক্লাব দলের সঙ্গে। তত দিনে জেমি ডে করোনামুক্ত হবেন কি না কে জানে। কভিড নেগেটিভ রিপোর্ট হাতে পেলেই হেড কোচ কাতার যাবেন।

তাঁর অনুপস্থিতিতে দলের দায়িত্ব পালন করবেন স্টুয়ার্ট ওয়াটকিস। নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ডাগ আউটে দাঁড়ানো ৫৪ বছর বয়সী এই ব্রিটিশ কোচ মনে করছেন, লক্ষ্যের থেকে অনেক দূরে বাংলাদেশ, ‘ইউরোপে প্রাক-মৌসুম প্রস্তুতি হয় সাধারণত ছয় থেকে আট সপ্তাহ। সেখানে আমরা তিন সপ্তাহ পেয়েছিলাম নেপাল ম্যাচের আগে। তাই রাতারাতি খুব উন্নতি আশা করতে পারি না। তবে আমি খুশি খেলোয়াড়দের মানসিকতা ও কমিটমেন্ট দেখে। তারা পরিশ্রম করছে, এখনো দুই সপ্তাহ হাতে আছে। আমরা সঠিক পথেই আছি, তবে লক্ষ্যের থেকে অনেক দূরে এখনো।’ ফিটনেস না হয় ফিরল। কিন্তু করোনা যদি হামলে পড়ে! সে দুর্ভাবনা আছে ওয়াটকিসেরও, ‘এখনকার করোনা পরিস্থিতিতে সেই শঙ্কা আছে। তখন ফেডারেশন ও ফিফা মিলেই সিদ্ধান্ত নেবে ম্যাচের ব্যাপারে।’

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১