বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
57,987 57,890 28

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
403,079 319,733 5,861

নাটকীয়ভাবে বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ: জাতিসংঘ

অনলাইন ডেস্ক | ১৩ অক্টোবর ২০২০ | ২:০০ অপরাহ্ণ
নাটকীয়ভাবে বেড়েছে প্রাকৃতিক দুর্যোগ: জাতিসংঘ ছবি: সংগৃহীত

জাতিসংঘ বলেছে, গত ২০ বছরে দুনিয়ায় চরম আবহাওয়া জনিত ঘটনাপ্রবাহ নাটকীয়ভাবে বেড়েছে। মানুষ ও সম্পদের মারাত্মক ক্ষয়ক্ষতির কারণ হওয়া এসব ঘটনা আগামীতে আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি। সোমবার (১২ অক্টোবর) সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দশকে সবচেয়ে ভয়াবহ হুমকি হিসেবে দেখা দেবে তাপ প্রবাহ এবং খরা। বিশেষজ্ঞরা বলেছেন, আবহাওয়াকে উত্তপ্ত করে তোলা গ্যাসের ব্যবহার বাড়ার কারণেই তাপমাত্রা বাড়তে থাকবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সালের পর থেকে প্রাকৃতিক দুর্যোগের শিকার শীর্ষ দশটি দেশের আটটির অবস্থান এশিয়াতে। এই সময়ে সবচেয়ে বেশি দুর্যোগের শিকার হয়েছে চীন ৫৭৭টি, যুক্তরাষ্ট্র ৪৬৭টি, ভারত ৩২১টি, ফিলিপাইন ৩০৪টি ও ইন্দোনেশিয়া ২৭৮টি।

২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত দুনিয়ায় মোট সাত হাজার ৩৪৮টি বড় ধরণের প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এসব দুর্যোগ ১২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়ার পাশাপাশি আক্রান্ত হয়েছে ৪২০ কোটি মানুষ। আর বিগত দুই দশকের এসব দুর্যোগে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ প্রায় দুই লাখ ৯৭ হাজার কোটি ডলার।

বড় আকারের ক্ষয়ক্ষতির জন্য দায়ী দুর্যোগের মধ্যে রয়েছে খরা, বন্যা, ভূমিকম্প, সুনামি, দাবানল এবং তাপমাত্রার চরম বৃদ্ধি। দুর্যোগ ঝুঁকি প্রশমন বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত মামি মিজোতুরি এক ব্রিফিংয়ে বলেন, ভালো সংবাদ হলো বেশি মানুষের জীবন বাঁচানো গেছে কিন্তু খারাপ খবর হলো জলবায়ু জরুরি পরিস্থিতির সম্প্রসারণ হওয়ায় আরও বেশি মানুষ আক্রান্ত হয়ে পড়ছে। আগাম সতর্কতা ব্যবস্থা এবং দুর্যোগ ঝুঁকি প্রশমন কৌশল প্রণয়নে বিনিয়োগ করতে সরকারগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১