বুধবার, ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
57,980 57,883 28

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
401,586 318,123 5,838

ডব্লিউএফপি নোবেল পাওয়ায় জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন

অনলাইন ডেস্ক | ১২ অক্টোবর ২০২০ | ১:২০ অপরাহ্ণ
ডব্লিউএফপি নোবেল পাওয়ায় জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন ফাইল ছবি

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) নোবেল পাওয়ায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অভিনন্দন জানিয়েছেন।

শনিবার (১০ অক্টোবর) ঢাকাস্থ জাতিসংঘ তথ্য কেন্দ্র এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানান।

আন্তোনিও গুতেরেস বলেন, নোবেল কমিটি এই বছরের শান্তির জন্য জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এতে আমি আনন্দিত।

আমি এই স্বীকৃতির জন্য ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড ব্যাসলি এবং বিশ্ব খাদ্য কর্মসূচির পুরো কর্মীদের আন্তরিকভাবে অভিনন্দন জানাই।

বিশ্ব খাদ্য কর্মসূচি জাতিসংঘের খাদ্য সহায়তা সংক্রান্ত সংস্থা এবং এটি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তার সঙ্গে জড়িত বিশ্বের সবচেয়ে বড় সংস্থা। বিশ্বে কয়েক লাখ মানুষ প্রতি রাতে ক্ষুধার্ত হয়ে শুতে যায় যা আমাদের নজর এড়িয়ে যায়। কোভিড-১৯ মহামারি জনিত কারণে আরও কয়েক লাখ মানুষ এখন দুর্ভিক্ষের গ্রাসে পড়েছে।

শরণার্থীদের জন্য জাতিসংঘের হাইকমিশনার হিসেবে আমার দশ বছরে, আমি বিশ্ব খাদ্য প্রোগ্রাম থেকে আমার সহকর্মীদের সাথে হাত মিলিয়ে কাজ করার সুযোগ পেয়েছি।

আমি অত্যন্ত দুর্দশাগ্রস্ত এবং বিপজ্জনক অবস্থানে প্রচুর সাহস এবং দক্ষতার সাথে বিশ্বের সবচেয়ে দুর্বল মানুষের সেবা করতে দেখেছি।

আন্তর্জাতিকভাবে অনেকে সহযোগিতা করলেও সর্বত্র ক্ষুধা রয়েছে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এ ক্ষুধা নিবারণ করে থাকে। ডব্লিউএফপি রাজনীতির ওপরে গিয়ে কাজ করে, মানবিক প্রয়োজনের সাথে এটি পরিচালনা করে। সংস্থাটি স্বয়ং জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ এবং জনসাধারণের স্বেচ্ছাসেবী অবদানের ওপর বেঁচে রয়েছে।

কেবল মহামারিই নয়, আমাদের সময়ের অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এখনই এই ধরনের সংহতি প্রয়োজন। আমরা জানি যে জলবায়ু পরিবর্তনের মতো অস্তিত্বের হুমকি ক্ষুধার সংকটকে আরও খারাপ করে দেবে। আমরা জানি যে ক্ষুধা জয় করা শান্তির জন্য অপরিহার্য। একটি ক্ষুধার্ত পৃথিবী একটি শান্তিপূর্ণ বিশ্ব নয়।

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১