বৃহস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

যেভাবে ট্রাম্পের করোনা চিকিৎসায় সাহায্য করেছে সিঙ্গাপুর

সিঙ্গাপুর: | ১১ অক্টোবর ২০২০ | ১১:৫৪ পূর্বাহ্ণ
যেভাবে ট্রাম্পের করোনা চিকিৎসায় সাহায্য করেছে সিঙ্গাপুর ফাইল ছবি

করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় বড় সফলতা দেখিয়েছে সিঙ্গাপুর। সম্প্রতি করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চিকিৎসায়ও ব্যবহৃত হয়েছে সিঙ্গাপুরের সাহায্যে ডেভেলপ হওয়া একটি এন্টিবডি ককটেল। সিঙ্গাপুরের তিনজন করোনা রোগির রক্ত দিয়ে পরীক্ষাধীন ওই এন্টিবডিটি তৈরি করা হয়। এ খবর দিয়েছে দ্য স্ট্রেইটস টাইমস।

হাসপাতালে ভর্তি হওয়ার পর মার্কিন প্রেসিডেন্টকে দেশটির বায়োটেকনোলজি কোম্পানি রেজেনেরনের একটি পরীক্ষাধীন থেরাপি দেয়া হয়। স্ট্রেইটস টাইমস জানিয়েছে, রেজেনেরন এসময় সিঙ্গাপুরের ‘ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজ’ বা এনসিআইডিকে সহযোগিতার আহ্বান জানায়। রেজেনেরনই ওই এন্টিবডিটি ডেভেলপ করেছে। সিঙ্গাপুরের কাছে কোভিড নাইন্টিন থেকে সেরে ওঠা ২০ জন রোগির রক্তের স্যাম্পল চেয়ে পাঠায় কোম্পানিটি।
এসময় প্রয়োজনীয় নীতিগত অনুমোদন এবং রোগির অনুমতি সাপেক্ষে এনসিআইডি ৫ জন রোগিকে যোগার করে এবং রেজেনেরনকে জানায়। পরবর্তীতে কোম্পানিটি এরমধ্যে শুধু তিনজনের স্যাম্পল ব্যবহার করে।

banglarkantha.net

রেজেনেরন যেই থেরাপিটি তৈরি করছিল তার নাম দেয়া হয় ‘আরইজিএন-কোভ২’। এটি দুটি আলাদা এন্টিবডির মিশ্রন বা ককটেল। এগুলো মূলত প্রতিরোধমূলক প্রটিন যা মানব দেহের কোষকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে দূরে রাখে। এই ককটেল প্রদানের পর ভাইরাস মানবদেহে বিস্তার লাভ করতে পারে না। ফলে এন্টিবডিগুলো সক্রিয়ভাবে ভাইরাস দমন করতে পারে।

গত জুন মাসে রেজেনেরন তাদের এই সাফল্যের কথা একটি বিজ্ঞান সাময়িকীতে প্রকাশ করেছিল। এতে তারা জানায়, দুজন সুস্থ হয়ে ওঠা রোগির দেহ থেকে এন্টিবডি নিয়ে কীভাবে তারা এই ককটেল তৈরি করে এবং তা সফলভাবে ইদুরের দেহে প্রয়োগ করেছিল। মার্কিন প্রেসিডেন্টকে থেরাপি দেয়ার পূর্বেই এই এন্টিবডি সম্পর্কে ইতিবাচক তথ্য প্রকাশ করেছিল কোম্পানিটি। তবে এটি এখনো পরীক্ষাধীন রয়েছে।

Facebook Comments

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮