মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

১৪ অগ্রহায়ণ, ১৪২৯

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

সুদিনের অপেক্ষায়

অনলাইন ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯:৫৮ পূর্বাহ্ণ
সুদিনের অপেক্ষায়

পৃথিবীতে কে না চায় সুখে থাকতে? আমি আপনি সকলেই চাই যেন নিজ পরিবার ও সমাজের সকলেই মিলেমিশে একত্রে সুখে থাকি। আর এই উদ্দেশ্যে আমরা প্রত্যেকেই নিজের ভাল নিজেরাই খুঁজি। যেমন- চাকরি পেতে ভাল পড়াশোনা করি, নিজেরা উদ্যোগী হই, কেউ আবার অন্যদেশে কাজের জন্য পাড়ি জমায়। তেমনি লাখো শ্রমিক কাজের জন্য বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছিলেন। যারা এই উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নে অন্যতম অবদান রাখছিলেন। এমনকি পরিবারের উন্নয়নের পাশাপাশি দেশ ও সমাজের উন্নয়নেও অনেক অবদান রাখছিলেন। অনেকেই স্বপ্ন দেখছিলেন দেশ ও সমাজের উন্নতির ধারা খুঁজে পেতে। আর তাদের নানান স্বপ্নের বাস্তবায়নের মাঝপথে এই মহামারী করোনাভাইরাসের আক্রমণ। ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো পৃথিবী এবং শুরু হয়েছে অর্থনৈতিক মন্দা। আর এই মন্দাতেই যেন অনেক প্রবাসীর সুন্দর স্বপ্ন শেষ হয়ে গেল। অনেক কর্মস্থল বন্ধ হয়ে যাওয়ার ফলে প্রবাসী শ্রমিকেরা হারিয়েছেন নিজেদের কাজ। আর তাই তারা কোনভাবে বিমানের টিকেট কেটে ফিরেছেন নিজ দেশে। যারা আজ নিজ ভূমিতেই পরবাসী। অন্যদিকে লাখো শ্রমিক এখনও বিভিন্ন দেশে আটকা পরে আছেন। যারা নিজেদের বাঁচাতে দেশে ফেরার জন্য এখনও উদগ্রীব হয়ে আছে। আজ এমন পরিস্থিতিতে তাদের অবস্থা ভাল নেই।

সাধারণভাবে ‘বেকারত্ব’ খবরটি আমাদের এই দেশের জন্য বাসি ভাতের মতো। কিন্তু করোনাভাইরাসের ফলে কর্মহীন হয়ে বিদেশ ফেরত খবরটি আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক। তার থেকেও দুঃখজনক তাদের নিজ পরিবারের জন্য। কেননা অনেক প্রবাসী পরিবার আছে যারা এই কঠিন পরিস্থিতিতে সরকারী, বেসরকারী অথবা সমাজের কোন মানুষের কাছ থেকে কোন সাহায্য পাচ্ছে না। কারণ, তারা যখন কর্মহীন হয়ে দেশে ফিরেছেন, তখন সমাজের অনেক মানুষ আছেন যারা ভেবেছে এই শ্রমিকেরা হাতে করে অনেক টাকা নিয়ে এসেছে। কিন্তু তা তাদের ভুল ধারণা। তাদের এইটুকুও ভাবার বোধশক্তি হলো না যে, তারা অনেকেই বেতন না পেয়ে কোনভাবে দেশে ফিরেছে।

যারা আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নে এত শ্রম দিয়েছেন তারা আজ কে কোথায়, কেমন আছে আমরা হয়ত কেউই জানি না। আর জানার প্রয়োজনও মনে করি না। কেননা আমাদের এই অকৃতজ্ঞ মন তাদের দুঃখ কষ্টের কথা জানতে চাই না। একটি বিষয়ে ভাবলে মনে অনেক কষ্ট জাগে। সেটা হলো, এই মহামারী করোনাভাইরাসের পূর্বে এবং গত ৫ মাসে যারা দেশে ফিরেছেন, তারা অনেকেই আজ পেটের দায়ে মাঠে-ঘাটে কাজ করছেন। যারা হয়ত এসব কাজে এতটা অভ্যস্ত নয়। তাই এমনি পরিস্থিতিতে আমাদের প্রত্যেকের উচিত প্রবাসী এই শ্রমিকদের পাশে দাঁড়ানো এবং তাদের সরকারী পৃষ্ঠপোষকতায় প্রশিক্ষণ দিয়ে কর্মের সুযোগ করে দেয়া ও পুনর্বাসনের ব্যবস্থা করা। যেন তারা সেই দিনের অপেক্ষায় থাকতে পারে। যেইদিন এই মহামারী করোনাভাইরাস নির্মূল হয়ে যাবে এবং মনের যত দুঃখ কষ্ট দূর করে আবার যেন তারা তাদের নিজ কর্মস্থলে ফিরে যেতে পারে। আর সেই সুন্দর দিনের অপেক্ষায়।

ফুলবাড়িয়া, ময়মনসিংহ

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০