শুক্রবার, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সব

Singapore
Corona Update

Confirmed Recovered Death
59,879 59,746 29

Bangladesh
Corona Update

Confirmed Recovered Death
543,717 492,059 8,356

বাংলাদেশ তাকে মনে রাখবে

গোপাল অধিকারী | ০৩ সেপ্টেম্বর ২০২০ | ৮:২৯ অপরাহ্ণ
বাংলাদেশ তাকে মনে রাখবে

বিদায় নিলেন ভারতের রাজনীতির এক উজ্জ্বল নক্ষত্র আর বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জি। ৩১ আগস্ট নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুতে ভারত সরকার সোমবার থেকে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। বাংলাদেশ সরকারও গতকাল ২ সেপ্টেম্বর একদিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে।

ভারতের সাবেক এ রাষ্ট্রপতির পা ছুঁয়ে আশীর্বাদ নেয়ার ছবি পোস্ট করে টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ‘ভারতরত্ন শ্রী প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত শোক প্রকাশ করছে। তিনি দেশের উন্নয়নের গতিপথে অসামান্য অবদান রেখে গেছেন।’ শ্রদ্ধা জানিয়েছেন ভারতের ক্ষমতাসীন ও বিরোধী সব দলের রাজনীতিকদের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা।

banglarkantha.net

জন্মলগ্ন থেকেই বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন প্রণব মুখার্জি। জীবনে চলার পথে অনেকেই বন্ধু হয়, আবার অনেকে বন্ধু হতে চায়, হোক সেটা ব্যক্তি বা রাষ্ট্রীয় পর্যায়ে। তবে সব বন্ধুই অকৃত্রিম হয় না, হতে পারেও না। নিঃস্বার্থভাবে যিনি ভালোবাসেন, তিনিই অকৃত্রিম বন্ধু হতে পারেন। তাই বন্ধু নির্বাচনেও সতর্কতার প্রয়োজন হয়।

banglarkantha.net

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হওয়ার নয়। ওই সময়ে রাজ্যসভার তরুণ সদস্য হিসেবে ভারত সরকারের কাছ থেকে বাংলাদেশ সরকারের স্বীকৃতি আদায়ে সরব হয়ে ওঠেন তিনি।

আর এ কারণেই ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাকে গুরুত্ব দিতে শুরু করেন। প্রণব লিখেছেন, এরপরই তাকে একের পর এক দায়িত্ব দিয়ে বাংলাদেশের পক্ষে জনমত গঠনে বিভিন্ন দেশ সফরে পাঠান ইন্দিরা। আর এর মধ্য দিয়েই বাংলাদেশের জনগণের সঙ্গে অকৃত্রিম বন্ধনে জড়িয়ে পড়েন তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ নানা ইস্যুতে ভূমিকা রেখে ইন্দিরা গান্ধীর অন্যতম বিশ্বস্ত সহযোগীতে পরিণত হয়েছিলেন তিনি। ১৯৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকরা হত্যা করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে নির্বাসিত থাকাকালীন তাকে প্রণব মুখার্জি সবসময় সহযোগিতা করেছেন।

সেই দুঃসময়ে তিনি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার খোঁজখবর রাখতেন এবং যে কোনো প্রয়োজনে পাশে দাঁড়িয়েছেন। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ২০১৩ সালের মার্চে প্রণব মুখার্জিকে মুক্তিযুদ্ধ সম্মাননা দেয় বাংলাদেশ।

ব্যক্তিজীবনে প্রণব মুখার্জি নড়াইলের ভদ্রবিলা থেকে পরিবারের সঙ্গে পশ্চিমবঙ্গে স্থায়ী হওয়া শুভ্রা মুখার্জির সঙ্গে ১৯৫৭ সালের ১৩ জুলাই বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ভারতের রাষ্ট্রপতি হিসেবে ২০১৩ সালে বাংলাদেশ সফরে এসে প্রথমবারের মতো ভদ্রবিলায় শ্বশুরবাড়ি ঘুরে গেছেন তিনি।

প্রণব মুখার্জির মৃত্যুতে আমরা শোকাহত। বাংলাদেশের বন্ধু হিসেবে আমরাও অনুভব করছি তার অভাব, স্মরণ করছি তার অবদান।

গোপাল অধিকারী : প্রাবন্ধিক
https://www.jugantor.com/todays-paper/editorial/340845/

Facebook Comments Box

সর্বশেষ
সর্বাধিক পঠিত
এ বিভাগের আরও খবর
আর্কাইভ
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০